শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঈদের পর লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ফের অস্থিরতা

news-image

নিজস্ব প্রতিবেদক : ঈদের টানা ছয় দিনের ছুটি শেষে বৃহস্পতিবার প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে পুনরায় লেনদেন শুরু হয়েছে।

লেনদেনের শুরু থেকে বাজার মূল্য সূচকে বেশ উত্থান-পতন লক্ষ্য করা গেছে। দুপুর ১২টায় লেনদেনের প্রথম দুই ঘণ্টা শেষে এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত তিন দফায় বড় ধরনের উত্থান-পতন হয়েছে।

দুপুর ১২টায় প্রধান শেয়ারবাজার ডিএসইতে ১৪০ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। বিপরীতে দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ১৭৫টি এবং দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হচ্ছিল ৫৭টি শেয়ার।

ডিএসইএক্স সূচক এ সময় আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট হারিয়ে ৬৬৩৭ পয়েন্টে অবস্থান করছিল। এ সময় পর্যন্ত কেনাবেচা হয় ১৭৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার।

সূচকের উত্থান-পতন পর্যবেক্ষণে দেখা যায়, আগের দিনের ৬৬৫৫ পয়েন্ট থেকে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আজ সকাল ১০টায় ফের যাত্রা শুরু করেছিল। লেনদেনের প্রথম ছয় মিনিট শেষে প্রায় ৩ পয়েন্ট বেড়ে ৬৬৫৮ পয়েন্ট ছাড়ায়। এটিই ছিল দুপুর ১২টা পর্যন্ত সূচকের সর্বোচ্চ অবস্থান।

এরপর বৃহৎ বাজার মূলধনীসহ উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার দর হারাতে থাকলে সূচকটি ১০টা ৩২ মিনিটে আগের অবস্থান থেকে ৪২ পয়েন্ট হারিয়ে ৬৬১৬ পয়েন্টে নামে।

এ পর্যায়ে কিছু শেয়ারের দরবৃদ্ধি পেলে সূচকটি এই অবস্থান থেকে ফের প্রায় ৪০ পয়েন্ট বেড়ে বেলা ১১টা ১৯ মিনিটে ৬৬৫৬ পয়েন্ট ছাড়ায়। এর পরের ১৭ মিনিটে ২৫ পয়েন্ট হারিয়ে ৬৬২৯ পয়েন্টে নামে।

এভাবে সূচকের ব্যাপক উত্থান-পতনে দিনের লেনদেন এগিয়ে চলছে। লেনদেন চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। গেলো রমজানে যা চলত দুপুর ২টা পর্যন্ত।

সার্বিক অস্থিরতার মধ্যেও ৯ শতাংশের ওপর দর বেড়ে দরবৃদ্ধির শীর্ষে অবস্থান করছিল শাইনপুকুর সিরামিক্স কোম্পানির শেয়ার। ৭ শতাংশের ওপর দর বেড়ে এর পরের অবস্থানে ছিল ন্যাশনাল টি এবং ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ার। ৫ শতাংশের ওপর দর বেড়ে কেনাবেচা হচ্ছিল দুলামিয়া কটন, ইফাদ অটোস এবং মিথুন নিটিংয়ের শেয়ার।

বিপরীতে লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট শেষে দর সমন্বয়ের দিনে ওয়ান ব্যাংকের শেয়ার সাড়ে ১০ শতাংশ দর হারিয়ে ১১ টাকা ৯০ পয়সায় কেনাবেচা হচ্ছিল। এ সময় ৪ শতাংশের ওপর দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল জেমিনি সী ফুডস, কাট্টলী টেক্সটাইল এবং ন্যাশনাল ব্যাংক।

১৪ কোটি টাকার ওপর শেয়ার কেনাবেচা নিয়ে লেনদেনের শীর্ষে ছিল আইপিডিসি। ১৩ কোটি টাকার লেনদেন নিয়ে এর পরেই ছিল জেএমআই হসপিটাল রিক্যুইজিট, সাড়ে ১২ কোটি টাকার লেনদেন নিয়ে তার পরের অবস্থানে ছিল ওরিয়ন ফার্মার শেয়ার।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, লেনদেনের প্রথম দুই ঘণ্টা শেষে প্রকৌশল এবং জ্বালানি ও বিদ্যুৎ খাতের বেশিরভাগ শেয়ার দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। বিপরীতে চামড়া ও চামড়াজাত পণ্য এবং সিরামিক খাতের সিংহভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হতে দেখা যায়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা