মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শীর্ষ দুই পদে আলোচনায় দুই ডজনের বেশি নেতা

news-image

নজরুল ইসলাম
ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে নতুন কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। যে কোনো সময় এই কমিটি দেওয়া হচ্ছে। তবে আহ্বায়ক কমিটি, নাকি পূর্ণাঙ্গ কমিটি হবে সে বিষয়ে সংগঠনের কেউই নিশ্চিত করতে পারেননি। নতুন কমিটিতে সভাপতি বা আহ্বায়ক এবং সাধারণ সম্পাদক বা সদস্য সচিব- এই দুই শীর্ষ পদের বিপরীতে দুই ডজনের বেশি নেতার নাম সংগঠনের মধ্যে আলোচনায় রয়েছে।

নিজ অনুসারীদের গুরুত্বপূর্ণ পদ পাইয়ে দিতে ছাত্রদলের সাবেক নেতারাও মাঠে নেমেছেন। তারা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে নিজ নিজ বলয়ের ছাত্রদল নেতাদের বিষয়ে বার্তা দেওয়ার চেষ্টা করছেন। বসে নেই ঢাকা মহানগর বিএনপির নেতারাও। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে সরাসরি ভোটে ফজলুর রহমান খোকন সভাপতি এবং ইকবাল হোসেন শ্যামল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ওই বছরের ২১ ডিসেম্বর ৬০ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। গত বছরের সেপ্টেম্বরে খোকন-শ্যামল কমিটির মেয়াদ শেষ হয়। এরপর নতুন কমিটির দাবি ওঠে।

গত বুধবার হঠাৎ ছাত্রদলের নেতাদের নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ডাকেন সংগঠনের অভিভাবক তারেক রহমান।

লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে নতুন কমিটি গঠন বিষয়ে একজন একজন করে ৪৩ জন ছাত্রদল নেতার মতামত নেন তিনি। বিকাল ৪টা থেকে সাড়ে সাত ঘণ্টা চলে এ কার্যক্রম। মতামত দেওয়া ছাত্রদল নেতারা জানান, ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক হিসেবে তারেক রহমান যে সিদ্ধান্ত দেবেন তা মেনে নেবেন বলে তারা লিখিত দিয়েছেন। ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, সংগঠনকে গতিশীল রাখতে যে কোনো সংগঠনেরই নিয়মিত কমিটি হওয়া দরকার। নতুন কমিটির বিষয় সিদ্ধান্ত নেবেন আমাদের অভিভাবক তারেক রহমান। তিনি যে সিদ্ধান্ত নেবেন আমরা সে সিদ্ধান্তকে স্বাগত জানাব।

এই অবস্থায় ছাত্রদলের নতুন কমিটির শীর্ষ দুই পদের বিপরীতে বিশেষভাবে আলোচনায় আছেন কেন্দ্রীয় নেতাদের মধ্যে ইকবাল হোসেন শ্যামল, কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, আমিনুর রহমান আমিন, সাইফ মাহমুদ জুয়েল। এছাড়াও কেন্দ্রীয় নেতা আশরাফুল আলম ফকির, হাফিজুর রহমান, মামুন খান, ওমর ফারুক কাওসার, পার্থ দেব ম-ল, তানজিল হাসান, শাহনেওয়াজ, নিজাম উদ্দীন রিপন, করিম প্রধান রনি, মাহিনউদ্দিন রাজু, রিয়াদ মো. ইকবাল হোসেন, মাহবুব মিয়া, মারুফ এলাহী রনি, আবু আফসান মো. ইয়াহিয়া, রাশেদ ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাকিবুল ইসলাম, আকতার হোসেন, আমান উল্লাহ, সোহেল রানা, রিয়াদ রহমান, শাফি ইসলাম প্রমুখ।

খোকন-শ্যামল কমিটি গঠনের আগে ছাত্রদলের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের নতুন নেতা বাছাইয়ে খোঁজ নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল। তারা মনে করেন, গতবার বেশ কিছু সমস্যায় পড়তে হয়েছিল ছাত্রদলের কমিটি গঠন করতে গিয়ে। এবার সেদিক বিবেচনায় নিয়ে কাউকে দায়িত্ব না দিয়ে তারেক রহমান নিজেই যোগ্য ও পরীক্ষিত নেতাদের বিষয়ে খোঁজ নিয়েছেন। শিগগরিই কমিটি দেওয়া হবে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে মতামত দেওয়া বিভিন্ন পর্যায়ের ছাত্রদল নেতারা জানান, খোকন-শ্যামল কমিটির সফলতা ও ব্যর্থতা উভয়ই রয়েছে। বড় সফলতা হচ্ছে- যেখানে দীর্ঘদিন কোনো কমিটি ছিল না, সেখানে তারা কমিটি দিতে সক্ষম হয়েছেন। বড় ব্যর্থতা- আড়াই বছরেও তারা কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করতে পারেননি। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ করে রাজধানীর বিভিন্ন কমিটি গঠনে নিজ বলয়ের নেতাদের গুরুত্ব দিয়ে কমিটি দেওয়ায় অনেক ত্যাগীও বাদ পড়েছেন।

তারেক রহমানের সঙ্গে ওই মতবিনিময়ে খোকন-শ্যামলের পক্ষেও নেতারা মতামত তুলে ধরেন। তারা বলেন, এই কমিটির সময়ে সারা দেশে জেলা ও সমমান পূর্ণাঙ্গ ও আহ্বায়ক কমিটি করা হয়েছে। উপজেলা ও সমমান পর্যায়ে, এমনকি ইউনিয়ন পর্যায়েরও কমিটি হয়েছে। এই অবস্থায় কেউ কেউ মনে করেন, খোকন ও শ্যামলের বিদায়টা সম্মানজনক হওয়া উচিত। সে ক্ষেত্রে তাদের নেতৃত্বে একটি সম্মেলন প্রস্তুতি কমিটি করে নতুন নেতা নির্বাচন করলে সংগঠনের একটি ধারাবাহিকতা রক্ষা হবে।