শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে থাকেন, তবুও ভোট দিতে পারেন না ৯ বলিউড তারকা

news-image

বিনোদন ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনকে নিয়ে বিরাজ করছে টানটান উত্তেজনা৷ ইতিমধ্যেই মুম্বাইতে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে আজ সোমবার একাধিক বলিউড তারকা ভোট দিয়েছেন। এদিন সকাল ৭ টা থেকে মুম্বাইয়ের ৬টি আসনসহ মহারাষ্ট্রের ১৩টি লোকসভা আসনে ভোটগ্রহণ চলে এবং প্রতিটি সাধারণ মানুষ এমনকি তারকারাও উৎসাহের সঙ্গে ভোট দিয়েছেন। সেই তালিকায় রয়েছেন শাহরুখ খান, আমির খান, অক্ষয় কুমার, ফারহান আখতার, রাজকুমার রাও, জাহ্নবী কাপুর, শহীদ কাপুরসহ আরও অনেক বলি তারকা।

কিন্তু জানেন কি, ভারতে বসবাসকারী এমন বেশ কিছু সেলিব্রিটি রয়েছেন, যারা ভারতে থাকার পরও দেশের লোকসভা নির্বাচনে ভোট দিতে পারেন না। কিন্তু কেন?

২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভোট দিতে পারবেন না বলিউড অভিনেত্রী আলিয়া ভাট৷ কারণ তার ভারতীয় নাগরিকত্ব নেই। এই অভিনেত্রীর ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। মা সোনি রাজদানের কাছ থেকে ব্রিটিশ নাগরিকত্ব পান তিনি।

লোকসভা নির্বাচনে ভোট দিতে পারেন না ক্যাটরিনা কাইফও ৷ কারণ তিনি ব্রিটিশ নাগরিক হলেও ভারত থেকে স্বীকৃতি পেয়েছেন। অভিনেত্রীর জন্ম হংকংয়ে এবং তার বাবা ছিলেন একজন কাশ্মীরি ব্যবসায়ী এবং ইংরেজ আইনজীবী। যাই হোক, তিনি পরে লন্ডনে যান এবং তারপর ভারতে ফিরে আসেন ক্যারিয়ারের জন্য।

শ্রীলঙ্কান সুন্দরী জ্যাকলিন ফার্নান্দেজেরও ভারতীয় নাগরিকত্ব নেই। তার বাবা শ্রীলঙ্কা এবং মা মালয়েশিয়ার বাসিন্দা৷ কিন্তু অভিনেত্রী ভারতে থাকেন তবে এখন পর্যন্ত তার ভারতে নাগরিকত্ব নেই। তাই তিনিও ভোট দিতে পারেন না।

আমির খানের ভাগ্নে তথা বলিউড অভিনেতা ইমরান খান আমেরিকায় জন্মগ্রহণ করেন। তার ভারতীয় নাগরিকত্ব নেই। তার পিতামাতার বিবাহবিচ্ছেদের পর তিনি ভারতে আসেন এবং তারপর থেকে এখানে স্থায়ী হন কিন্তু এখন পর্যন্ত তিনি ভারতীয় নাগরিক হতে পারেননি।

বলিউড অভিনেত্রী সানি লিওনের কানাডিয়ান-আমেরিকান নাগরিকত্ব রয়েছে। তিনি কানাডায় জন্মগ্রহণ করেন এবং আমেরিকান নাগরিকত্ব পান। তাই ভারতে বসবাস করেও এখন পর্যন্ত নাগরিকত্ব পাননি তিনি।

বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি কানাডায় মরক্কোর বাবা-মায়ের কাছে বড় হয়েছেন। তবে অভিনেত্রী ভারতে থাকেন। তবে ভারতীয় নাগরিকত্ব না থাকায় তিনি লোকসভা নির্বাচনে ভোট দিতে পারেন না।

নার্গিস ফাখরিরও আমেরিকার নাগরিকত্ব রয়েছে। ভারতের কোনও নির্বাচনে ভোট দেওয়ার অধিকারও তার নেই। তার বাবা পাকিস্তানের হলেও সে বড় হয়েছে আমেরিকায়।

অভিনেত্রী কল্কি কোয়েচলিন ভারতে জন্মগ্রহণ করেছেন এবং বেড়ে উঠেছেন, তবুও তিনি ভারতীয় নয়, ফরাসি নাগরিকত্ব ধারণ করেছেন। অভিনেত্রী তার ফরাসি বাবা-মায়ের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে এই নাগরিকত্ব পেয়েছেন। তাই ভোট দিতে পারেন না৷

ইলিয়ানা ডি’ক্রুজ বলিউড এবং দক্ষিণী উভয় সিনেমাতেই কাজ করেন। কিন্তু তার ভারতীয় পাসপোর্ট নেই পর্তুগিজ পাসপোর্ট এবং একই দেশের নাগরিকত্বও রয়েছে তার। এই কারণে তিনি লোকসভা নির্বাচনে ভোট দিতে পারেন না৷