রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রফেসর ডঃ সিরাজ আন্তর্জাতিক সম্মেলেনে সম্মানজনক ‘বঙ্গবন্ধু চেয়ার প্যনেল’ আলোচনার জন্য মনোনীত

news-image

এশিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (এআইটি), ব্যাংকক, থাইল্যান্ড এ অনুষ্ঠিত ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রতিরোধ সম্মেলন ২০২১’ এ বিশেষ সেশনে সম্মানজনক ‘বঙ্গবন্ধু চেয়ার প্যনেল’ আলোচনার জন্য মনোনীত হয়েছেন ব্রাহ্মাণবাড়িয়ার কৃতি সন্তান প্রফেসর ডঃ মোঃ সিরাজুল ইসলাম। তিনি বর্তমানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড এনভারনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও সেন্টার ফর ইনফ্রাস্ট্রাকচার রিসার্চ এন্ড সার্ভিসেস (সি আই আর এস) এর পরিচালক হিসাবে কর্মরত। ডঃ সিরাজ এর আগে একই বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যকাল্টি এর ডীন ও পর পর দুটি বিভাগের চেয়ারম্যান হিসাবে দুই মেয়াদে কর্মরত ছিলেন।

সম্মেলনে উপস্থাপিত তাঁর প্রবন্ধটি মূলতঃ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও পরকল্পনা কমিশন বাংলাদেশ কর্তৃক পরিচালিত একটি গবেষণা প্রকল্পের ফলাফলের উপর ভিক্তি করে রচিত। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ধরণের প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি সম্বলিত ম্যাপ বা ‘এটলাস প্রণয়ন’ এবং তার উপর ভক্তি করে সরকারি উন্নয়ন প্রকল্প সমূহকে দুর্যোগ সহিষ্ণু করে তোলা প্রসঙ্গে।

প্রফেসর ডঃ মোঃ সিরাজুল ইসলাম একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জলবায়ু ও দুর্যোগ বিশেষজ্ঞ। দেশি-বিদেশী বিভিন্ন সম্মেলন ও জার্নালে তার প্রায় একশ প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। তিনি আন্তর্জাতিক জলবায়ু সংস্থা আইপিসিসি এর একজন বিশেষজ্ঞ ও জাতিসংঘ জলবায়ু কমিশন ‘ইউএনএফসিসি‘ এর ফেলো হিসাবে নিয়োজিত। ২০১৭-১৮ সালে ডঃ সিরাজ, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর ‘ন্যাশনাল কন্সাল্ট্যান্ট’ হিসাবে কর্মরত ছিলেন। দক্ষিণ এশিয়ার ৬টি দেশে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলার উপায় নিরূপন সম্পর্কিত এই প্রকল্পটিতে তিনি একজন বিশেষজ্ঞ হিসাবে কাজ করেন।

বাংলাদেশ প্রকৌশন বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক, ডঃ সিরাজ পরবর্তীতে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুর থেকে মাস্টার্স ও টৌকিও বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। কর্মজীবনে তিনি বুয়েট গবেষক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বর্তমানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে কর্মরত।