শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেডিকেল ভর্তি : পরীক্ষার তারিখ জানা যাবে আগামী সপ্তাহে

news-image

নিজস্ব প্রতিবেদক : প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে চলতি বছরের মার্চ মাস থেকে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। একই সঙ্গে বন্ধ ছিল বিভিন্ন ভর্তি পরীক্ষাও।

তবে এবার করোনাকালে ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা সশরীরে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ভর্তি পরীক্ষা ছাড়া নতুন করে শিক্ষার্থীদের মেডিকেলে ভর্তির কোনো সুযোগ নেই।

সূত্রটি বলছে, আগামী সপ্তাহে ভর্তি পরীক্ষার তারিখ ও প্রক্রিয়া চূড়ান্ত করা হবে।

তবে এসএসসি এবং এইচএসসির ফলাফলের নম্বর কমবে কিনা তা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় এখনও কোন সিদ্ধান্ত নেয়নি। তবে এ মন্ত্রণালয় অবশ্য একাধিক এমসিকিউ বাদ না দেওয়ার পক্ষে।

এই প্রসঙ্গে শুক্রবার (২৩ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন বলেন, ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের জন্য আগামী সপ্তাহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে বৈঠক করা হবে।

তিনি এও বলেন, আমাদের স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশিকা বজায় রেখে পরীক্ষা নেওয়া ব্যবস্থা করা হবে। তাই ভর্তি পরীক্ষা ছাড়াই নতুন শিক্ষার্থী ভর্তির সুযোগ নেই।

ভর্তি পরীক্ষা থেকে এমসিকিউ নম্বর কমানো হবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদিও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবার লিখিত ও এমসিকিউ পরীক্ষায় ৪০ নম্বর কেটে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তবে আমাদের তা করার কোন উপায় নেই। আমাদের অবশ্যই পুরো এমসিকিউ নম্বর দিয়ে পরীক্ষা দিতে হবে।

আরও জানা গেছে, গত বছর এমবিবিএস ভর্তি পরীক্ষা ১ অক্টোবর সারাদেশে অনুষ্ঠিত হয়েছিল। প্রায় ৬৯ হাজার ৪০৫ জন ভর্তিচ্ছু প্রার্থী ১০ হাজার ৪৪০টি আসনের বিপরীতে এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এর মধ্যে ৪৯ হাজার ৪১৩ জন উত্তীর্ণ হয়েছে।

দেশে ৩৬টি সরকারি মেডিকেল কলেজে ৪ হাজার ৬৮টি এবং ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ৩৩৯টি আসন রয়েছে। তবে এ বছর এইচএসসিতে অটোপাস দেওয়াতে ভর্তিচ্ছুদের সংখ্যা আরও বাড়তে পারে।

প্রসঙ্গত, এবার এইচএসসি ও সমমানে অংশ নেওয়া ১৩ লাখ এইচএসসি পরীক্ষার্থী সবাই সনদ পাবেন। জেএসসি এবং এসএসসি ফলাফলের ভিত্তিতে তাদের ফল নির্ধারিত হবে। ফলাফল ডিসেম্বরের শেষে প্রকাশ করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা