শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডারের বেচাকেনা বাড়ছে নওগাঁর আত্রাইয়ে

news-image

নওগাঁ জেলা প্রতিনিধিঃ- নওগাঁর আত্রাই উপজেলার হাটবাজার, রাস্তাঘাট সহ বিভিন্ন এলাকার মোড়ে বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ছাড়াই যত্রতত্র বিক্রি হচ্ছে পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের সিলিন্ডার,পেট্রলসহ বিভিন্ন দাহ্য পদার্থ। ফলে যেখানে সেখানে অবৈধ ভাবে মজুদ করে এই ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার বেচাকেনা দিন দিন বেড়েই চলেছে। বেশির ভাগ দোকানি ি বস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ছাড়াই এ ব্যবসা করছে।

এছাড়া এলপি সিলিন্ডার এখন পাড়া-মহল্লার মুদির দোকানেও পাওয়া যাচ্ছে। এসব দোকানির অনেকেরই ট্রেড লাইসেন্স নেই। গ্যাস সিলিন্ডার বেচাকেনারও অনুমোদন নেই। এসব দোকানে নেই আগুন নির্বাপকযন্ত্র। বড় কোন দূর্ঘটনা ঘটলে প্রতিকারেরও কোন ব্যবস্থা নেই। ফলে যে কোন মসয় প্রাণহানির ঘটনাও ঘটতে পারে। সরেজমিনে উপজেলার বিভিন্ন হাটবাজার এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার উপজেলার বিভিন্ন ছোট ছোট দোকান, খুচরা বাজারের দোকান, রাস্তার পাশের দোকানগুলোতে যত্রতত্র ফেলে রেখে বিক্রি করছে পেট্রোল ও এলপিজি গ্যাস সিলিন্ডার। এসব দোকান মালিকের / দোকানদারের বেশিভাগই বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স নাই। তা ছাড়া তদারকির অভাবে ঝুঁকি জেনেও দোকানিরা সনদ ও অগ্নিনির্বাপন ব্যবস্থা ছাড়াই ব্যবসা চালিয়ে যাচ্ছেন। ঝুঁকি পূর্ণ এ জ¦ালানির যথাযথ নিরাপত্তার ব্যবসা নেই এসব দোকানে। আবার কোথাও কোথাও চা-পান, দোকানসহ হার্ডওয়ার, সিমেন্ট,মনোহারি ও মদি সামগ্রী বিক্রির দোকানেও এরপি গ্যাস পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে আত্রাই ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার শ্রী নিতাই ঘোষ বলেন, আমি এ পর্যন্ত উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে ৫২টি গ্যাস সিলিন্ডারের দোকান পরিদর্শন করেছি। এর মধ্যে ১৪ টির বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স পাওয়া গেলেও ৩৮টি দোকানের বিস্ফোরক পরিদপ্তরেরলাইসেন্স পাওয়া যায় নি। তিনি আরো বলে,ফায়ার সার্ভিসের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের নিকট তাদের তালিকাও দিয়েছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম বলেন, উপজেলার প্রতিটি গ্যাস সিলিন্ডার, পেট্রোলসহ বিভিন্ন দাহ্য পদার্থ বিক্রেতাদের কাছে বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স করার জন্য নোটিশ পাঠানে হবে। কেউ তা না করলে পরবর্তিতে তাদের প্রতি আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

 

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট