রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা বড় শহরকে ভাবিয়ে তুলেছে : ড. জিল্লুর রহমান

news-image

ডেস্ক রিপোর্ট:  সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা বিশিষ্ট অর্থনীতিবিদ পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, এখন আমাদের বড় চ্যালেঞ্জ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা। এটা দেশের গ্রাম বা মফস্বল শহরগুলোতে এখন খুব বেশি সমস্যা না হলেও বড় বড় শহরকে ভাবিয়ে তুলেছে।

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ওয়াটার এইড বাংলাদেশ আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়াটার এইডের কান্ট্রি ডিরেক্টর খায়রুল ইসলাম, ওয়াটার সাপ্লাইর কর্ডিনেটর এস এম আনোয়ার কামাল, ইউনিসেফের প্রতিনিধি ডারা জনথন, এফএসএম নেটওয়ার্কের প্রতিনিধি হাসিন জাহান প্রমুখ।

ড. জিল্লুর রহমান বলেন,আগামীতে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে মানববর্জ্য ব্যবস্থাপনা। মানববর্জ্য ব্যবস্থাপনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ জরুরি। আমরা ইতিমধ্যে খোলা স্থানে মলত্যাগ শূন্য শতাংশে নিয়ে এসেছি।

তিনি বলেন, বাংলাদেশ সরকার ওয়াশ প্রোগ্রামের উন্নয়নে দৃঢ়প্রতিজ্ঞ। প্রতিবছর বাজেটে এর বরাদ্দ বাড়লেও কয়েক বছরে অন্য খাতের বরাদ্দের তুলনায় এটা অনেক কম। গত ছয় বছরে ক্রমবর্ধমান জিডিপি ও বর্ধিত বাজেটের বৃদ্ধির তুলনায় এই বরাদ্দে অর্থ বেড়েছে মাত্র তিন দশমিক তিন শতাংশ। এই বাস্তবতায় স্বাস্থ্যবিধি, পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় যথাযথ অর্থ বরাদ্দ বৃদ্ধির জন্য তিনি আহ্বান জানান।

সিটি করপোরেশনগুলোতে বরাদ্দের ক্ষেত্রে অসমতার কথা তুলে ধরে ড. হোসেন জিল্লুুর রহমান বলেন, ২০১৭-১৮ অর্থবছরে আটটি সিটিতে ওয়াসার মোট বরাদ্দ ছিল ৪ হাজার ৪৫২ কোটি টাকা। বরাদ্দ বাড়লেও তিন সিটিতে (খুলনা, বরিশাল, গাজীপুর) ওয়াশ প্রকল্পে কোনো অর্থই বরাদ্দ করা হয়নি।

ইউনিসেফের প্রতিনিধি ডারা জনথন বলেন, উন্নয়ন কর্মসূচির ক্ষেত্রে বাংলাদেশ সরকার খুবই আন্তরিক। আমরা আশা করি বৈষম্য-অসমতার ঘাটতি দূর হবে। একই সঙ্গে দক্ষতাও বাড়বে। সেইসাথে বরাদ্দ করা অর্থ যথাসময়ে খরচের দক্ষতা বৃদ্ধি এবং প্রকল্প বাস্তবায়নে পর্যবেক্ষণ ও তদারকি প্রয়োজন। সূত্র: বাংলাদেশ প্রতিদিন

এ জাতীয় আরও খবর

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায় : দীপু মনি

ভোটাররা রাজনৈতিকভাবে বিভক্ত হওয়ায় উপস্থিতি কম: ইসি আলমগীর

জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি