বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তরাঞ্চলে ফের বন্যার আশঙ্কা

news-image

নিজস্ব প্রতিবেদক : জুলাই মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। চলতি মাসেও (আগস্ট) বঙ্গোপসাগরে নিম্নচাপসহ স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে দেখা দিতে পারে বন্যা।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বুধবার (২ আগস্ট) এ তথ্য জানানো হয়েছে। এর আগে অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন।

দেশের মধ্যে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গত মাসের (জুলাই) শুরুতেই দেশের উত্তর, উত্তর-পূর্ব ও উত্তর-পশ্চিমাঞ্চলের ১৩ জেলায় বন্যা দেখা দিয়েছিল। ক্ষতিগ্রস্ত হয়েছিল কয়েক লাখ মানুষ।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ আজ (বুধবার) সন্ধ্যায় জাগো নিউজকে বলেন, ‘আগস্ট মাসেও স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মাসের প্রথমার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারী বর্ষণ হতে পারে।’

এছাড়া চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমি লঘুচাপ সৃষ্টি হতে পারে উল্লেখ করে তিনি বলেন, ‘যার মধ্যে অন্তত একটি নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়া আগস্ট মাসে মৌসুমি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলের কিছু কিছু স্থানে বন্যার সম্ভাবনা রয়েছে।’

বাংলা সনের আষাঢ়-শ্রাবণ মিলে বর্ষাকাল। বুধবার (২ আগস্ট) শ্রাবণের ১৮ তারিখ। অধিদফতর বলছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এদিকে এক সপ্তাহ পর আজ (বুধবার) ঢাকায় আবারও ভারী বৃষ্টি হয়েছে। আবহাওয়া বিভাগের হিসাব অনুযায়ী, বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় রাজশাহী ছাড়া দেশের প্রায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে গোপালগঞ্জে ৬৫ মিলিমিটার।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তবে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামী দুদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ