শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্চের আগেই জামায়াত নিষিদ্ধ হবে

qqqqqqqqqqqqq1জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে আপিল বিভাগ মৃত্যুদ- বহাল রেখেছে। তাদের তরফ থেকে রিভিউ করা না হলে সরকার ১৫ দিন পার হওয়ার পরই রায় কার্যকরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চাইছে। আর রিভিউ হলে সেই ব্যাপারে সিদ্ধান্ত না আসা পর্যন্ত অপেক্ষা করবে। আর এই সময়টুকু সরকার পার করেই জামায়াত নিষিদ্ধ করার কাজ শুরু করবে। ইতোমধ্যে জামায়াতকে নিষিদ্ধ করার জন্য যা যা প্রয়োজনীয় নথিপত্র রয়েছে সেগুলো সংগ্রহ করা হয়েছে। জামায়াতকে এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে সন্ত্রাসী সংগঠন হিসাবে আখ্যা দেওয়া হয়েছিল। সংগঠনের বিচার হওয়া উচিত সেই ব্যাপারেও আদালত মতামত দেয়। এরপর সরকার জামায়াত নিষিদ্ধ করার সহজ পথ খুঁেজ। নিজামীর মৃত্যুদ- বহাল থাকায় জামায়াত নিষিদ্ধের পথ প্রসারিত হলো। সরকার মার্চের আগেই ওই সংগঠনটিকে নিষিদ্ধ করতে চাইছে।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, জামায়াত নিষিদ্ধ করা হবে সেটা নিশ্চিত। এই জন্য বেশি সময় লাগবে না। আমরা মার্চের আগেই জামায়াতকে নিষিদ্ধ করে দেব। তাদের আমীর ও সেক্রেটারি জেনারেলসহ বিভিন্ন শীর্ষ নেতাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ প্রমাণিত হয়েছে। আর সেগুলো প্রমাণিত হওয়ার কারণে ওই সংগঠনের ব্যাপারে আদালতেও অপরাধ প্রমাণ করা সহজ হবে। সেই জন্য যত দ্রুততম সময়ের মধ্যে সেটা করা যায় সেই চেষ্টা করছি।
জামায়াতের বিরুদ্ধে নতুন করে মানবতাবিরোধী অপরাধে সংগঠনের বিচার করার জন্য আলাদা ট্রাইব্যুনালে মামলা করা হবে কিনা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, মানবতাবিরোধী অপরাধ করার জন্য সংগঠনের বিচার করা সম্ভব। আর এর আগেও জামায়াতের একটি মামলা রয়েছে। নতুন করে মামলা করারও সুযোগ আছে।
অনেকেই মনে করছে সরকার রাজনৈতিক কৌশলের কারণেই জামায়াত নিষিদ্ধ করতে চাইছে, আসলে করবে না এই ব্যাপারে মন্ত্রী বলেন, মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু করার আগেও অনেকেই অনেক কথা বলেছেন। যখন বিচার হয়েছে তখন বিশ্বাস করেছে। আগামীতে যখন জামায়াতের বিচার হবে তারপর সবাই বিশ্বাস করবে।
তিনি বলেন, আমরা অনেক আগেই মানবতাবিরোধী অপরাধে সংগঠনের বিচার করার জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অ্যাক্টে সংশোধনী আনার উদ্যোগ নিয়েছি। এই সংক্রান্ত প্রস্তাবও মন্ত্রী পরিষদ বিভাগে পাঠানো হয়েছে। সেখানে উঠলে সেটা পাস হবে ও এই ব্যাপারে সংসদে বিল পাস করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেব।
সূত্র জানায়, জামায়াতের আমীর, সেক্রেটারি জেনারেল, সহকারী সেক্রেটারী জেনারেল, নায়েবে আমীর ও সাবেক আমীরের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ প্রমাণিত হওয়ায় ওই সংগঠনটিরও বিরুদ্ধেও বিচার করা সহজ হবে।
এর আগে নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলার রায়ের পর্যবেক্ষণে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ অভিমত ব্যক্ত করেছিলেন। ২০১৪ সালের ২৯ অক্টোবর ট্রাইব্যুনালের দেওয়া পূর্ণাঙ্গ রায়ের ১৬০ থেকে ১৭৪ পৃষ্ঠা পর্যন্ত একাত্তরে মুক্তিযুদ্ধকালে জামায়াতে ইসলামীর রাজনীতিতে ধর্মের অপব্যবহার শিরোনামে এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছিলেন ট্রাইব্যুনাল। রায়ের পর্যবেক্ষণে ট্রাইব্যুনাল বলেন, একাত্তরে নিজামী রাজনীতিতে ধর্মের অপব্যবহার করেছেন, পবিত্র কোরআন ও হাদিসের অপব্যাখ্যা করেছেন। তিনি ও তার বাহিনী মনে প্রাণে মুক্তিযুদ্ধের বিরোধীতা করেছেন এবং মানবতাবিরোধী অপরাধে সরাসরি অংশ নিয়েছেন। মুক্তিযুদ্ধবিরোধী কর্মকা-ের জন্য আজ পর্যন্ত নিজামী কোনোদিন অনুতাপও প্রকাশ করেননি।
সেখানে আরো বলা হয়, নিজামী আমাদের স্বাধীনতাযুদ্ধকে ধর্মযুদ্ধে পরিণত করতে নানা উসকানি দিয়েছিলেন। মুক্তিযুদ্ধকে তিনি সাম্প্র্রদায়িকতার দিকে ঠেলে দেন। এই জন্য ধর্মকে ব্যবহার করেন। ধর্মের অপব্যাখ্যা দিয়ে তিনি তরুণদের উত্তেজিত করেছিলেন। চাইলেই তিনি তরুণদের সঠিক দিকনির্দেশনা দিতে পারতেন। তা না করে বিভ্রান্ত করেছেন। তিনি পাকিস্তানি সেনাদের ফেরেশতা বলে প্রচার করেন। ট্রাইব্যুনালের পূর্ণাঙ্গ রায়ের বলা হয়, একাত্তরের ৫ আগস্ট দৈনিক সংগ্রাম পত্রিকায় নিজামীর একটি বক্তব্য প্রকাশিত হয়। সেখানে নিজামী বলেন, পাকিস্তান আল্লাহর ঘর। আল্লাহ একে বারবার রক্ষা করেছেন। ভবিষ্যতেও রক্ষা করবেন। দুনিয়ার কোনো শক্তি পাকিস্তানকে নিশ্চিহ্ন করতে পারবে না।
ট্রাইব্যুনাল রায়ে বলেন, নিজামীর এ বক্তব্য স্পষ্টতই সুরা হজের ২৬ নম্বর আয়াতের বিকৃতি। কারণ, এই সুরায় একমাত্র কাবাঘরকে আল্লাহর ঘর বলা হয়েছে। কিন্তু নিজামী পাকিস্তানকে আল্লাহর ঘরের সঙ্গে তুলনা করেছেন। নিজামী এই বক্তব্যের মাধ্যমে ইসলামি ছাত্রসংঘের নেতাদের ভুল বুঝিয়েছিলেন। তিনি আসলে চেয়েছিলেন, ছাত্রসংঘের তরুণেরা অন্ধভাবে যেন বাংলাদেশের স্বাধীনতার পক্ষের লোকদের ইসলামের শত্রু মনে করেন। জামায়াতের তখনকার আমীর গোলাম আযমও একইভাবে ইসলামের ভুল ব্যাখ্যা করে বক্তব্য দিতেন।
রায়ে ট্রাইব্যুনাল বলেন, এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে নিজামী ইসলাম ধর্ম নিয়ে লেখাপড়া করেছেন। তিনি অনেক ইসলামি বই লিখেছেন। রাজনৈতিক স্বার্থে ধর্ম বনাম ধর্মভিত্তিক রাজনীতি বইয়ে নিজামী লিখেছেন, আল্লাহ সব মানুষের স্রষ্টা। এরপরও কেউ আল্লাহর প্রতি ঈমান আনবে কি আনবে না এ ব্যাপারে তিনি স্বাধীনতা দিয়েছেন এবং ঈমান আনার ক্ষেত্রে বলপ্রয়োগ ও জবরদস্তিকে নিষেধ করেছেন। মদিনা সনদের ওপর ভিত্তি করে নিজের জীবনে এমন বই লেখার পরও মুক্তিযুদ্ধকালে নিজামীর ভূমিকা ছিল পুরোপুরি বিপরীত।
ট্রাইব্যুনাল বলেন, অথচ এটা বিশ্বাস করতেই কষ্ট হয়, স্বাধীনতার সক্রিয় বিরোধিতাকারী এমন এক ব্যক্তিকে এই রাষ্ট্রের মন্ত্রী করা হয়েছিল। তাকে হিসেবে নিয়োগ করা ছিল তৎকালীন সরকারের গুরুতর ভুল এবং মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও সম্ভ্রমহারা দুই লাখ নারীর গালে সরাসরি চপেটাঘাত। এ ধরনের লজ্জাজনক কাজ গোটা জাতির জন্য অবমাননাকর। নিজামী ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের শিল্পমন্ত্রী ছিলেন। ট্রাইব্যুনাল রায়ে বলেছিলেন, মানবসভ্যতাকে নাড়িয়ে দেওয়া এসব অপরাধ করার পরও আসামিকে যদি মৃত্যুদণ্ড দেওয়া না হয়, তবে এ মামলায় ন্যায়বিচার মুখ থুবড়ে পড়বে।
সূত্র জানায়, সরকার জামায়াতকে নিষিদ্ধ করতে চাইছে ও মুছে দিতে চাইছে জামায়াতের সকল চিহ্ন। আর যাতে জামায়াত নতুন করে রাজনৈতিকভাবেও সংগঠিত হতে না পারে সেই দিকটিও বিবেচনায় রেখেছে। নামে বেনামেও যাতে ওই সংগঠন কাজ চালাতে না পারে সেই জন্য রাজনীতির মাঠ থেকেই তাদেরকে বাইরে নিয়ে যেতে চাইছে।
এদিকে বিএনপি জামায়াতকে নাম মাত্র জোটে রেখেই সামনে এগুতে চাইছে। নাম মাত্র তাদেরকে জোটে রাখলেও কোন ছাড় দিতে চাইছে না। সরকার নিষিদ্ধ করলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। তাদের পরিকল্পনা এমন হলেও এই অবস্থায় জামায়াতও সরকারকে সেই সুযোগ দিতে চাইছে না। ঘুরে দাঁড়াতে চাইছে।
সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসনের উপর বার বার চাপ ছিল জামায়াত ছাড়ার। ওই চাপে তিনি একাধিকবার বলেছেন, জামায়াতের সঙ্গে তাদের জোট কেবল নির্বাচনী জোট। আন্দোলনের জোট। জোটটা কৌশলগত। সময়মতো জোট ভাঙ্গবেন তেমন কথাও বলেছেন। এরপর থেকে বিএনপি জামায়াতের সঙ্গে দরত্ব বজায় রেখে চলছে। জামায়াতের সেক্রেটারী জেনারেলের বিচার হয়ছে। ফাঁিস হয়েছে এছাড়াও জামায়াতে আরো দুই নেতার ফাসি কার্যকর হয়েছে। এখন জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর আপিল মামলা শেষ হয়েছে, মৃত্যুদন্ড দিয়েছে। এই অবস্থায়ও বিএনপি জামায়াতের নেতাদের বিচার নিয়ে সরকারের বিরুদ্ধে কথা না বলছে না। তবে সরকার কি করে সেই জন্য অপেক্ষা করছে। বিএনপি নিজেদের নিরাপদ রাখতে জামায়াত থেকে দূরে রাখতে চাইছে। এই বিষয়টি ভাল ভাবে নিচেছ না জামায়াত। এই কারণে বিএনপি গত বছর ও এই বছরে যেসব রাজনৈতিক কর্মসূচী দিয়েছে সেখানে জামায়াতের উপস্থিতি ছিল কম। বিএনপির আচরণ ও অবস্থানগত কারণে জামায়াত অনেকটা একাই তাদের মতো করে চলছে। সরকারের কৌশলেরও পাল্টা কৌশল নেওয়ার বিষয়টি বিবেচনায় রেখেছে।

আমাদের সময়.কম

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)