শনিবার, ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

কে দেবে প্রেমের প্রথম প্রস্তাব ?

loveee(আমাদেরব্রাহ্মণবাড়িয়া.কম)চলার পথে পরিচয়। তারপর মাঝে মাঝে দেখা সাক্ষাত্। এর মধ্যে হয়তো কখনো কখনো কফি শপে বসে আড্ডা। কিন্তু কখন যে ভালোলাগার সম্পর্ক ভালোবাসার নদীতে গিয়ে পড়ে নিজেরাই বুঝে উঠতে পারে না, আর যখন বুঝতে পারে তখন কে আগে বলবে এ নিয়ে শুরু হয় মনের মধ্যে ঝড়। এসব ক্ষেত্রে সচরাচর দেখা যায় ছেলেরাই আগে জানায় ভালোবাসার কথা। আর মেয়েরাও জানায় বা জানাতে চায়, কিন্তু নিজের অনুভূতির কথা আগে জানাতে কোথায় যেন সংকোচ তাঁদের! সম্প্রতি এই বিষয়ে টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে একটি প্রতিবেদন।
আত্মবিশ্বাসী আকর্ষণ
এখন ‘বুক ফাটে তো মুখ ফোটে না’—এমন দিন শেষ। এখন কাউকে ভালো লাগলে সে কথাটা আত্মবিশ্বাসের সঙ্গেই বলে ফেলতে দেখা যায়। কিছু না বলে শুধু শুনে যেতে আর চান না কেউই। কোনো মেয়ের কাছ থেকে আগে প্রেমের প্রস্তাব পেলে আশ্চর্য হবেন? ভারতের সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ রেশমি সিনহা বলেন, ‘প্রথমে প্রেমের প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে  মেয়েদের বেশি চিন্তিত দেখা যায়। কিন্তু বাস্তবতা হচ্ছে, সাহসী ও আত্মবিশ্বাসী মেয়েকেই তাঁর পুরুষ সঙ্গী বেশি পছন্দ করেন।’
আকর্ষণের নিয়ম বদল
মেয়েদের আকর্ষণ করার ক্ষমতা বেশি। অধিকাংশ ছেলেই চায় তাঁর পছন্দের মেয়েটি আগ বাড়িয়ে নিজের পছন্দের কথা জানিয়ে দিলে ভালো হয়। সামাজিক যোগাযোগের বিশেষজ্ঞ কুনাল মেহতা এ প্রসঙ্গে বলেন, ‘কোনো মেয়ের কাছ থেকে আগে প্রেমের প্রস্তাব পেলে মনে হয় প্রচলিত নিয়মে পরিবর্তন এসেছে।’

ব্যক্তিকে জানুন

সম্পর্ক টিকবে কি না, কেমন সম্পর্ক হবে, সে কী মনে করবে, আমাকে তাঁর সঙ্গে কেমন দেখাবে—এ ধরনের প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেয়ে ব্যক্তি মানুষটিকে জানার চেষ্টা করে যান। সম্পর্কের খুঁটিনাটির চেয়ে সম্পর্ক কেমনভাবে গড়ে তুলবেন তা নির্ধারণ করুন। শিকার ও শিকারির সম্পর্কের চেয়ে মজার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করে ফেলুন। সম-অধিকারের কথা ভেবে নিজেকে স্বাধীনতা দিন।
বিপরীতমুখী ভূমিকা

নিজের ভালোলাগার কথা, আকাঙ্ক্ষার কথা আত্মবিশ্বাসের সঙ্গে আগে বলতে কোনো সমস্যা নেই, তবে বেশি আবেগ না দেখানোই ভালো। খোলামেলা ও আত্মবিশ্বাসী কথা-বার্তা অধিকাংশ মানুষ পছন্দ করেন। আর আগেভাগে ভালোলাগার কথা জানিয়ে নিজের যে কোনো আবেগ সামলানোর মতো মানসিক শক্তির পরিচয় দিতে পারেন। 

নিয়ন্ত্রণে থাকুক সব

সম্পর্কের ক্ষেত্রে বেশি নিয়ন্ত্রণ রাখতে হলে, আপনার পছন্দের মানুষটির কাছে আত্মবিশ্বাসের সঙ্গে আপনার ভালোলাগার কথা বলতে হবে, প্রত্যাখ্যাত হওয়ার সংশয় মনে রাখা চলবে না। আপনার ক্ষেত্রে যেটা প্রযোজ্য আপনার সঙ্গীটির ক্ষেত্রেও একই বিষয় প্রযোজ্য। নিজের রোমান্টিক জীবনের নিয়ন্ত্রণ হাতে রাখবেন যেমন তেমনই নিজের ওপর খেয়াল রাখবেন এবং নিজের চাওয়া-পাওয়াকেও গুরুত্ব দেবেন।

 যে কয়েকটি নিয়ম মনে রাখবেন

১. ভালোলাগার কথা প্রথম বলার ক্ষেত্রে মনে রাখবেন আপনার মতোই লাজুক ও স্নায়ুবিক দুর্বলতা আপনার ভালোলাগার মানুষটিরও কাজ করবে।

২. ভালোলাগার কথা জানানোর বিষয়টি কোনো প্রতিযোগিতার বিষয় নয়।

৩. মরিয়া না হয়ে আত্মবিশ্বাস নিয়ে বলুন।
৪. স্বাভাবিকভাবেই নিজের ভালোলাগার কথা জানান। 

এ জাতীয় আরও খবর

রংপুরে করোনা শনাক্তের হার বাড়ছে  : একদিনে সর্বোচ্চ  ৪৩৮ জন

রংপুর নগরীর প্রধান সড়কগুলো চার্জার ও অটো রিকশার দখলে

চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনের পূর্ণাঙ্গ ফল

ইতালিতে হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়ে সাত বাংলাদেশির মর্মান্তিক মৃত্যু ঘটেছে : দূতাবাস

সাড়ে ৪ ঘণ্টা পর পোশাক কারখানার আগুন নিয়ন্ত্রণে

রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত বলেই ষড়যন্ত্র-অপপ্রচারে বিএনপি : তথ্যমন্ত্রী

কাদের টাকায় লবিষ্ট নিয়োগ, ফখরুলকে কাদের

শাবিপ্রবি উপাচার্য ক্যাম্পাস ত্যাগ না করা পর্যন্ত আন্দোলনের ঘোষণা

রাতে তাপমাত্রা কমতে পারে

ফল ঘোষণা হয়নি, বাইরে বিজয়ের গুজব

রাত ৮টার পর রাজশাহীতে বন্ধ থাকবে সব দোকান

জোড়া সেঞ্চুরির ম্যাচে ঢাকার মধুর প্রতিশোধ