মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অদ্বৈত মল্লবর্মণের জন্মশতবর্ষে প্লাটফর্ম- এর শ্রদ্ধাঞ্জলি স্মারক

Adayetaবাংলা সাহিত্যের বিরলপ্রজ লেখক অদ্বৈত মল্লবর্মণ-এর জন্মশতবর্ষ উপলক্ষে সৃজনশীল প্রকাশনা সংস্থা প্লাটফর্ম থেকে প্রকাশিত হয়েছে শ্রদ্ধাঞ্জলি স্মারক জন্মশতবর্ষে অদ্বৈত মল্লবর্মণ। কবি জয়দুল হোসেনের সম্পাদনায় এ বইটিতে অদ্বৈত ও তার তিতাসকে নিয়ে লিখেছেন বাংলা সাহিত্যের গুরুত্বপূর্ণ কয়েকজন লেখক-চিন্তাবিদ।

বইটির উল্লেখযোগ্য লেখকদের মধ্যে রয়েছেন- ভারতের ত্রিপুরা রাজ্যের কবি ও মন্ত্রী অনিল সরকার, গবেষক ও প্রাবন্ধিক শান্তনু কায়সার, কথাসাহিত্যিক জাকির তালুকদার, ড. প্রহ্লাদ রায়, ড. আমিনুর রহমান সুলতান, ড. এস. এ. মুতাকাব্বির মাসুদ, হরিশংকর জলদাস, মহিবুর রহিম, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, ড. তপন বাগচী, দিলীপ দাস, সাত্ত্বিক নন্দী, অধ্যাপক মানবর্দ্ধন পাল, মানিক রতন শর্মা, ড. সাজেদুল আউয়াল, ফরিদ আহমদ দুলাল, সুধীর চক্রবর্তী, মুহাম্মাদ আমানুল্লাহ এবং উজ্জ্বল চক্রবর্তী।

অদ্বৈত মল্লবর্মণকে গভীর অধ্যয়নে আগ্রহী পাঠক কিংবা গবেষণায় নিয়োজিত সাহিত্য রসিকদের জন্য তথ্যবহুল এ গুরুত্বপূর্ণ স্মারক গ্রন্থটি নিয়মিত পাঠের তালিকায় যুক্ত হবে এটি আশা করাই যায়। বাংলা ভাষা ও সাহিত্যের যারা নিবিড় পাঠক, এমনকি কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্রছাত্রী এবং শিক্ষকদের জন্যও এটি হতে পারে অতি প্রয়োজনীয় একটি সহায়ক গ্রন্থ।



রাজিব রায়ের নান্দনিক প্রচ্ছদে ২১২ পৃষ্ঠার এই বইটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা। বইটি পাওয়া যাবে শাহবাগের আজিজ সুপার মার্কেট, কাঁটাবনের কনকর্ড এম্পোরিয়াম, কলকাতার বিশ্ববঙ্গীয় প্রকাশন, আগরতলার ভাষা প্রকাশন এর বিক্রয়কেন্দ্রে।