বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

মোটরসাইকেল চুরি ঠেকাতে নতুন প্রযুক্তি

মোটরসাইকেলের চুরি ঠেকাতে নতুন মোবাইল-প্রযুক্তি নিয়ে কাজ করছেন গবেষকেরা। এই পদ্ধতিতে কেউ মোটরসাইকেল স্পর্শ করলেই সতর্ক হয়ে যেতে পারবেন মালিক এবং চুরি হওয়া মোটরসাইকেলের সব তথ্য ফোনে পাবেন। এক খবরে এ তথ্য জানিয়েছে আইএএনএস।

মোটরসাইকেল বা বাইক চুরি ঠেকাতে অনেকেই ট্র্যাকার প্রযুক্তির নাম শুনেছেন, আবার অনেকেই এ প্রযুক্তি ব্যবহারও করেছেন। এবার যুক্তরাষ্ট্রের অটোমোবাইল বিশেষজ্ঞরা মোটরসাইকেল চুরি রোধে ‘কোর’ নামের নতুন একটি প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছেন।

গবেষেকেদের দাবি, তাঁদের উদ্ভাবিত পদ্ধতিতে মোটর সাইকেল চুরি করতে গেলে বা কেউ মোটর সাইকেল স্পর্শ করলেই সঙ্গে সঙ্গে মোবাইল ফোনে বার্তা পেয়ে যাবেন ব্যবহারকারী।

ম্যাসাচুসেটসভিত্তিক স্করপিও সাউন্ডস তৈরি করেছে ‘কোর’ সিস্টেম, যা আইওএস বা অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে বার্তা পৌঁছে দিতে পারে। এই পদ্ধতিতে বাইকের সঙ্গে একটি বিশেষ মডিউল সেট করে রাখতে হয় যা ব্যাটারি থেকে শক্তি সংগ্রহ করে। এটি গাড়ির চার্জ স্ট্যাটাস মনিটর করে এবং বার্তা পাঠায়। গাড়ি যদি চুরি হয় তখন দ্রুত এই মডিউলটি স্বয়ংক্রিয় ইমারজেন্সি মোডে চলে গিয়ে একটি পিন কোড তৈরি করে এবং গাড়ির অবস্থান জানাতে পারে। বাইকের ব্যাটারি সরিয়ে ফেলা হলেও ‘কোর’ সিস্টেমটি ব্যাকআপ পাওয়ার ব্যবহার করে তথ্য পাঠাতে পারে।