শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে অভিবাসীরা ৮ বছরের বেশি থাকতে পারবে না

KSA-4সৌদি আরবে কর্মরত বিদেশীদের জন্য দেশটিতে অবস্থানের মেয়াদ সর্বোচ্চ আট বছর করতে যাচ্ছে দেশটির সরকার। নিজ নাগরিকদের কাজের সুযোগ বাড়াতে এ উদ্যোগ নেয়া হচ্ছে। আরব নিউজের বরাত দিয়ে মঙ্গলবার টাইমস অব  ইন্ডিয়া এবং এনডিটিভি এই খবর জানায়।

দেশটির শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ‘নিতাকাত’ আইনটির বর্ধিতকরণের প্রস্তাবনা পেশ করা হয়েছে। নতুন এ প্রস্তাবনায় বলা হয়েছে, “নিজ নাগরিকদের আরো কাজের সুযোগ সৃষ্টি ও উচ্চ বেতন নিশ্চিত করতে এবং বিদেশী কর্মীদের সংখ্যা কমাতে এ আইনটি চালু করা হোক।”

নতুন আইন অনুযায়ী সৌদিতে বসবাসরত স্ত্রী ও দুই সন্তানসহ একজন বিদেশী কর্মী দুইজন কর্মীর সমান বিবেচিত হবে। তিনি ও তার স্ত্রী মিলে পাবেন ১ দশমিক ৫ পয়েন্ট। আর প্রত্যেক সন্তানের জন্য রয়েছে ০ দশমিক ২৫ পয়েন্ট।

এ আইনে একজন বিদেশী কর্মী সর্বোচ্চ তিন পয়েন্ট অর্জন করতে পারবেন। তবে ফিলিস্তিনের নাগরিকদের মতো যারা নিজ দেশে ফেরত যেতে পারবে না তাদের জন্য এ আইন প্রযোজ্য হবে না।

একজন বিদেশী কর্মী সর্বোচ্চ ছয় হাজার সৌদি রিয়াল (এক হাজার ৬০০ ডলার) বেতন পাবেন। ১ দশমিক ৫ পয়েন্ট অর্জনকারীরা এর চেয়ে বেশিও পেতে পারেন। তবে যাদের সনদপত্র সৌদি সরকারের প্রত্যয়ন করা তারা এ বেতন কাঠামোর আওতাভুক্ত নন।

চন্দ্রবর্ষ অনুযায়ী যে বিদেশী কর্মীর চার বছর পূর্ণ হবে সে ১ দশমিক ৫ পয়েন্ট অর্জন করবে। পঞ্চম বছর থেকে মন্ত্রণালয়ের অনুমতিপত্র পাওয়ার পর নিতাকাত আইনে তার হিসাব করা হবে।

ছয় বছর শেষে একজন কর্মী অর্জন করবে দুই পয়েন্ট। সাত বছর শেষে ২ দশমিক ৫ এবং আট বছরের শুরুতে সে তিন পয়েন্ট অর্জন করবে।

নতুন আইনটির প্রস্তাবনায় আরো উল্লেখ করা হয়েছে, দেশটিতে দক্ষ কর্মীর চেয়ে অদক্ষরা বেশি দিন অবস্থান করে।

তবে এ আইনটির বিরোধিতা করেছে দেশটিতে অবস্থানরত অনেক বিদেশী কর্মীরা। তাদের অভিমত, এ আইনের ফলে অনেক বিদেশী কর্মীই দেশটিতে কাজ করার আগ্রহ হারিয়ে ফেলবে। এতে দেশটির ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়বে।

এ জাতীয় আরও খবর