বুধবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সৌদি আরবে প্রবাসীদের চাকুরীর মেয়াদ আট বছরে সীমিত করার প্রস্তাব।

9902413396525636

সৌদি শ্রম মন্ত্রণালয় বিদেশি শ্রমিক এবং তাদের নির্ভরশীলদের সংখ্যা কমাতে এবং উচ্চ বেতন দিয়ে সৌদি নাগরিকদের জন্য আরো কাজের সুযোগ তৈরি করতে তার "নিতাকাত সিস্টেম" তথা সৌদিডাইজেশন প্রক্রিয়া সম্প্রসারিত করার নতুন প্রস্তাব নিয়ে আলোচনা করছে।

 

এই নতুন আইনে একজন বিদেশী সর্বোচ্চ আট বছর কিংডমে থাকার সুযোগ পাবে। চাকুরীর সময়কাল সীমিতকরণ এবং তাদের পরিবারের সদস্যদের আনয়ন থেকে নিরুৎসাহিত করাটাও এই আইনে অন্তর্ভুক্ত। নতুন নিতাকাত সিস্টেমে স্ত্রী ও দুই সন্তান সঙ্গে নিয়ে কিংডমে বসবাসরত একজন কর্মী প্রস্তাবিত সিস্টেমের অধীন দুইজন বিদেশী শ্রমিক হিসেবে বিবেচনা করা হবে। যার ফলে পরিবার নিয়ে বসবাস করা দুঃসাধ্য হয়ে পড়বে।

 

বিদেশী শ্রমিকদের থাকার সময়কাল নিয়ন্ত্রণে যে প্রস্তাব করা হয়েছে তার ব্যখ্যায় বলা হয়েছে , চান্দ্র বৎসরের হিসাবে যারা চার বছর কাজের মেয়াদ পূর্ণ করবে তারা নিতাকাত ব্যবস্থায় ১ পয়েন্ট,পঞ্চম বছর ১.৫ পয়েন্ট,ষষ্ঠ বছরে ২ পয়েন্ট। এভাবে প্রতি বছর অর্ধ পয়েন্ট অর্জন করবে এবং সাত বছর সম্পন্ন করার ​​তাদের কাজের পারমিট পাওয়ার পর অষ্টম বছরের শুরুতে তিন পয়েন্ট অর্জন করবে। নতুন আইনের ধারা ৪(চার) মতে, তিন পয়েন্ট অর্জন করার পর তাকে কিংডম ত্যাগ করতে হবে। এই আইনের আওতা থেকে ফিলিস্তিনিদের মত যারা রিফিউজি স্ট্যাটাস প্রাপ্ত তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

 

সৌদি আরবে সাধারণত দক্ষ শ্রমিকরা ৬.৯ বছর গড়ে অবস্থান করে সেখানে অদক্ষ শ্রমিকেরা অন্য শ্রমিকদের চেয়ে ( ৭.৭ বছর গড়ে ) আরো বেশী সময় ধরে অবস্থান করে।

মন্ত্রণালয় সৌদি নাগরিকদের জন্য খন্ডকালীন এবং শিক্ষার্থীদের জন্য গ্রীষ্মের সময় অবকাশকালীন চাকুরীকে নিতাকাত সিস্টেমের মধ্যে অনুমোদনের চিন্তা করছে।

এ জাতীয় আরও খবর

আরাকান আর্মির হামলায় রাখাইনে ৮০ জান্তা সেনা নিহত

নির্বাচন নিয়ে মানুষের অনাস্থাবোধ দূর হয়নি: সংসদে মেনন

প্রতিমন্ত্রী বললেন, ‘পণ্যের দাম বাড়লেও মানুষের ক্রয় ক্ষমতা বাড়ছে’

নাভালনিকে শেষ শ্রদ্ধা জানানোর জায়গা দিচ্ছে না কেউ

বইমেলার সময় বাড়ছে আরও ২ দিন

শাহজাহানপুরে আবাসিক ভবনে দুই দফা বিস্ফোরণ, বাবা-মেয়েসহ দগ্ধ ৭

রোহিঙ্গাদের জন্য ৬৯ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে জাপান

আফগানিস্তানে দুই হাজার মানুষের সামনে মৃত্যুদণ্ড কার্যকর

ওষুধ ও হার্টের রিংয়ের দাম কমাতেই হবে : স্বাস্থ্যমন্ত্রী

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

সংরক্ষিত আসনের এমপিদের গেজেট প্রকাশ

দুর্ঘটনায় প্রাণ হারালেন জনপ্রিয় অভিনেত্রীসহ ৯ জন