শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে প্রবাসীদের চাকুরীর মেয়াদ আট বছরে সীমিত করার প্রস্তাব।

9902413396525636

সৌদি শ্রম মন্ত্রণালয় বিদেশি শ্রমিক এবং তাদের নির্ভরশীলদের সংখ্যা কমাতে এবং উচ্চ বেতন দিয়ে সৌদি নাগরিকদের জন্য আরো কাজের সুযোগ তৈরি করতে তার "নিতাকাত সিস্টেম" তথা সৌদিডাইজেশন প্রক্রিয়া সম্প্রসারিত করার নতুন প্রস্তাব নিয়ে আলোচনা করছে।

 

এই নতুন আইনে একজন বিদেশী সর্বোচ্চ আট বছর কিংডমে থাকার সুযোগ পাবে। চাকুরীর সময়কাল সীমিতকরণ এবং তাদের পরিবারের সদস্যদের আনয়ন থেকে নিরুৎসাহিত করাটাও এই আইনে অন্তর্ভুক্ত। নতুন নিতাকাত সিস্টেমে স্ত্রী ও দুই সন্তান সঙ্গে নিয়ে কিংডমে বসবাসরত একজন কর্মী প্রস্তাবিত সিস্টেমের অধীন দুইজন বিদেশী শ্রমিক হিসেবে বিবেচনা করা হবে। যার ফলে পরিবার নিয়ে বসবাস করা দুঃসাধ্য হয়ে পড়বে।

 

বিদেশী শ্রমিকদের থাকার সময়কাল নিয়ন্ত্রণে যে প্রস্তাব করা হয়েছে তার ব্যখ্যায় বলা হয়েছে , চান্দ্র বৎসরের হিসাবে যারা চার বছর কাজের মেয়াদ পূর্ণ করবে তারা নিতাকাত ব্যবস্থায় ১ পয়েন্ট,পঞ্চম বছর ১.৫ পয়েন্ট,ষষ্ঠ বছরে ২ পয়েন্ট। এভাবে প্রতি বছর অর্ধ পয়েন্ট অর্জন করবে এবং সাত বছর সম্পন্ন করার ​​তাদের কাজের পারমিট পাওয়ার পর অষ্টম বছরের শুরুতে তিন পয়েন্ট অর্জন করবে। নতুন আইনের ধারা ৪(চার) মতে, তিন পয়েন্ট অর্জন করার পর তাকে কিংডম ত্যাগ করতে হবে। এই আইনের আওতা থেকে ফিলিস্তিনিদের মত যারা রিফিউজি স্ট্যাটাস প্রাপ্ত তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

 

সৌদি আরবে সাধারণত দক্ষ শ্রমিকরা ৬.৯ বছর গড়ে অবস্থান করে সেখানে অদক্ষ শ্রমিকেরা অন্য শ্রমিকদের চেয়ে ( ৭.৭ বছর গড়ে ) আরো বেশী সময় ধরে অবস্থান করে।

মন্ত্রণালয় সৌদি নাগরিকদের জন্য খন্ডকালীন এবং শিক্ষার্থীদের জন্য গ্রীষ্মের সময় অবকাশকালীন চাকুরীকে নিতাকাত সিস্টেমের মধ্যে অনুমোদনের চিন্তা করছে।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী