মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে বৈধ হওয়ার সময় ২ মাস বাড়লো

KSA-3রাজক্ষমা ঘোষণা করে সৌদি আরবে বসবাসরত অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য সাত মাস বেঁধে দেওয়া হলেও অনেকেই এই সময়ে বৈধ হতে পারেননি। এদের জন্য আরও দুই মাস সময় বাড়িয়ে দিলো দেশটির সরকার।

আরব নিউজ জানিয়েছে, এই সময়ের মধ্যে তাদের বৈধ হওয়ার প্রক্রিয়া সম্পন্ন করার সুযোগ দিয়েছে কর্তৃপক্ষ।

দেশটির পাসপোর্ট দপ্তরের (জাওয়াজাত) পরিচালক মেজর জেনারেল সুলেইমান আল-ইয়াহ্‌ইয়া বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নাইফ আগামী ১ মার্চের মধ্যে অবৈধ অভিবাসীদের কাগজপত্র সংশোধনের জন্য শ্রম মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, এর আগে রাজক্ষমা ঘোষণা করে অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য সাত মাস সময় বেঁধে দিয়ে ৩ নভেম্বরের আগে এ প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু এই সময়ের মধ্যেও পুরো প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় আরও দুইমাস সময় বাড়ানোর এই সিদ্ধান্ত নিলো সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আরব নিউজ আরো জানিয়েছে, যেসব অভিবাসী বৈধ হওয়ার প্রক্রিয়া আংশিক শেষ করেছেন বা মধ্যপথে প্রক্রিয়া যাদের আটকে গেছে, সৌদি সরকারের এই ঘোষণা তাদের উদ্বেগ অনেকটাই কমিয়ে দেবে। বিশেষত আইনি প্রক্রিয়ায় যুক্ত হওয়ার পরও যারা গ্রেফতার, দণ্ডপ্রাপ্তি কিংবা স্বদেশে ফেরত পাঠানো হবে বলে উদ্বিগ্ন ছিলেন তারা সৌদি সরকারের এই সিদ্ধান্তে যথেষ্টই খুশি।

এর আগে কর্তৃপক্ষ হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিলো, যেসব অবৈধ অভিবাসী নিরাপত্তা বাহিনীর হাতে আটক হবে, তারা এক লাখ সৌদি রিয়াল অর্থদণ্ডসহ দুই বছর কারাদণ্ড ভোগ করতে পারে।

বৈধ হওয়ার প্রক্রিয়া সম্পন্ন করতে সরকারের দেওয়া এই নির্দেশ কতটুকু বাস্তবায়ন হচ্ছে তা খতিয়ে দেখতে অভিবাসী নাগরিকদের কর্মস্থল, বিভিন্ন মার্কেট ও রেস্টুরেন্টে বিশেষ পরিদর্শক দল পাঠায় সরকার।

একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, বেঁধে দেওয়া সাত মাস সময়ের মধ্যে ৪০ লাখেরও বেশি বিদেশি নাগরিক তাদের কাগজপত্র সংশোধন করে নিতে পেরেছেন। এছাড়া, অবৈধ হয়ে যাওয়া ১০ লাখেরও বেশি বিদেশি নাগরিক সৌদি আরব ছেড়ে চলে গেছেন।

দেশটিতে বসবাসরত অর্ধেকেরও বেশি বিদেশি নাগরিক সৌদি সরকারের গৃহীত এই পদক্ষেপের সুফল ভোগ করছেন বলে জানায় দেশটির সরকার।

এ জাতীয় আরও খবর

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

গরমের সংবাদ পড়ার সময় গরমেই অজ্ঞান উপস্থাপিকা!

‘বাংলাদেশে আরও বেশি বিনিয়োগে আগ্রহী চীন’