সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সুন্দরবন সীমান্ত নিরাপত্তায় ভারতের বিশেষ বাহিনী

BSFসুন্দরবন সীমান্তে নজরদারি বাড়াতে বিশেষ বাহিনী গড়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। বাংলাদেশের চলমান অস্থির পরিস্থিতিতে সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

বুধবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অনিল গোস্বামীর বৈঠকে এই সিন্ধান্ত নেওয়া হয়।

সুন্দরবনের একদিকে অরক্ষিত সীমান্ত অন্যদিকে বঙ্গোপসাগর। তাই সন্ত্রাসী বা জঙ্গি গোষ্ঠী এই দুই পথ ব্যবহার করতে পারে বলে ভারতের ধারণা। তাছাড়া মুম্বাই হামলার জঙ্গিরা জলপথ ব্যবহার করেই ভারতে প্রবেশ করেছিল।

তাই এসব দিক বিবেচনায় রেখে সীমান্ত নিরাপত্তার বিশেষ প্রকল্পে গুরুত্ব দেওয়া হচ্ছে ভারতের তরফে। এ পরিকল্পনায় খরচ হবে ১৩৮ কোটি রুপি।

এজন্য নতুন বাহিনী তৈরিতে পশ্চিমবঙ্গ সরকারকে জমির ব্যবস্থা করতে বলেছে কেন্দ্রীয় সরকার।

সুন্দরবন সীমান্ত সংলগ্ন ফ্রেজারগঞ্জ , ছোট মোল্লাখালি , কাটুয়াঝুড়ি , নেতিধোপানি, হেড়োভাঙা, বালিগ্রাম, ধুলিভাসানি, মইপীঠ, পাথরপ্রতিমা, নামখানা, গোসাবা ও বুড়িঘাগড়ি এলাকাগুলোকে পরিকল্পনার সম্ভাব্য স্থান হিসেবে বাছাই করা হয়েছে।

বিশেষ এই নিরাপত্তা ব্যবস্থায় বৈদ্যুতিক ব্যবস্থায় সীমান্ত নজরদারির জন্য জিপিএফ অ্যান্টেনা, ভেরি হাই ফ্রিকোয়েন্সি অ্যান্টেনা, রাডার সিস্টেম, থার্মাল ইমেজিং ক্যামেরা, মেরিটাইম মোবাইল সিস্টেম আইডেন্টিটি, ক্যাবল লাইন, অটোমেটিক আইডেনটিফিকেশন সিস্টেম, কন্ট্রোল রুম সহ বিভিন্ন যন্ত্রপাতি থাকবে।

এমনকি রাতের অন্ধকারে সীমান্ত পেরিয়ে জলসীমায় ঢুকে পড়া ছোট নৌকাগুলোও চিহ্নিত করা যাবে এই বিশেষ ব্যবস্থায়।

পশ্চিমবঙ্গ উপকূল নিরাপত্তার দায়িত্বে থাকা এডিজি রাজ কানোজিয়া বলেন, বেআইনি অনুপ্রবেশ ঠেকাতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের জন্য অনুমতি চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এর মাধ্যমে সুন্দরবনের নিরাপত্তা বাড়ানো সম্ভব হবে বলেও জানান তিনি।

এ জাতীয় আরও খবর

দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটে না: পররাষ্ট্রমন্ত্রী

মিসরে গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৪১

ফাঁস হওয়া গোপন ভিডিও নিয়ে যা বললেন অঞ্জলি

‘বালুখেকো’ সেলিমকে আত্মসমর্পণের নির্দেশ

পাখির আঘাতে বিকল লন্ডনগামী বিমানের ফ্লাইট

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাসের ধাক্কায় নিহত ২

বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বুয়েট শিক্ষার্থীরা

বুয়েটের আন্দোলনকারীরা শিবির: জয়

অনুশীলনে গুলিবিদ্ধ বিজিবি সদস্যের মৃত্যু

সরকারি চাকরিজীবীদের নির্বাচনে অংশগ্রহণ বিষয়ে করা রিট খারিজ

বঙ্গবন্ধু হত্যার বড় সুবিধাভোগী জিয়া ও তার পরিবার : তথ্যমন্ত্রী

আপনারা সবাই আমারে খায়া ফেললেন : পররাষ্ট্রমন্ত্রী