বৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

টেস্ট ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন ক্যালিস

kallisদক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ অলরাউন্ডার জ্যাক ক্যালিস বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া ডারবান টেস্ট শেষেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন। গত বুধবার তিনি এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

টেস্ট ক্রিকেটকে গুড বাই জানালেও দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার ২০১৫ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে খেলার ইচ্ছা প্রকাশ করেন। তিনি বিবৃতিতে বলেন, ‘এটা মোটেও সহজ সিদ্ধান্ত নয়। দল যখন সাফল্য উপভোগ করছে তখন এই সিদ্ধান্ত নেয়া কঠিন। তবে আমি মনে করি, এটাই উপযুক্ত সময়। তবে এটা পরিপূর্ণ বিদায় নয়। আরো সাফল্য পাওয়ার জন্য আমি মুখিয়ে আছি। ২০১৫ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপে আমি দক্ষিণ আফ্রিকাকে কাপ জেতাতে সাহায্য করতে চাই। তবে এটাও জানি, আমাকে এজন্য অনেক বেশী ফিট এবং পারফর্ম করে যেতে হবে।’

ক্যালিস আরো বলেন, ‘গত দুই বছর ধরে আমি চমৎকার কিছু ক্রিকেটারের সঙ্গে স্মরণীয় সময় পাড়ি দিচ্ছি। আমি সত্যিই ভাগ্যবান যে, এই সকল তরুণ প্রতিভাবান ক্রিকেটারদের কাছেই আমি জায়গা রেখে যাচ্ছি। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে অনেক উচুতে নিয়ে যাওয়ার ক্ষমতা রাখেন তারা।’

১৯৯৫ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে তার টেস্ট অভিষেক হয়। এরপর থেকেই তিনি দলের গুরুত্বপূর্ণ সদস্যে পরিনত হন। দেড় যুগ দীর্ঘ ক্যারিয়ারে তিনি ১৬৫ টেস্ট খেলেন। এ সময় তিনি ৫৫.১২ গড়ে ১৩১৭৪ রান করেন। একই সঙ্গে তিনি ৪৪টি শতক এবং ৫৮টি অর্ধশতক হাঁকান। এই পথে তিনি এখন টেস্ট ক্রিকেটের ইতিহাসের চতুর্থ সর্বাধিক রান সংগ্রাহক হিসেবে অবস্থান করছেন। সবচেয়ে বেশী টেস্ট সেঞ্চুরি করার দিক থেকেও তার অবস্থান দ্বিতীয়। আর দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী তো বটেই।

বোলার হিসেবেও তিনি দলের জন্য অসামাণ্য ভূমিকা রেখে গেছেন। এই ১৬৫ টেস্টে তার শিকার সংখ্যা ২৯২। ৩২.৫৩ গড়ে তিনি এই উইকেটগুলো নেন। এছাড়াও ১৯৯ ক্যাচ লুফে টেস্ট ক্রিকেটে ফিল্ডার হিসেবে তালুবন্দী করা ক্যাচের সংখ্যার দিক থেকে তিনি দ্বিতীয় স্থানে রয়েছেন। তার আগে রয়েছেন কেবল ভারতের ‘দ্য ওয়াল’ খ্যাত কিংবদন্তী রাহুল দ্রাবিড়। ক্যালিসের অবসর নেয়ার প্রতিক্রিয়ায় দক্ষিণ আফ্রিকা দলের কোচ রাসেল ডমিঙ্গো জানান, ক্যালিসের অনুপস্থিতি প্রোটিয়াদের সাজঘরে তীব্র ভাবে অনুভূত হবে। তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে ক্যালিসের অবদান অসামান্য। শুধু খেলোয়াড় হিসেবেই নয়, একজন মানুষ হিসেবেও তিনি দেশের ক্রিকেটকে অনেকটাই এগিয়ে নিয়ে গেছেন। খুব সহসাই তার মতো একজনের দেখা পাবে দক্ষিণ আফ্রিকা, আমি মোটেও নিশ্চিত নই।’ ডমিঙ্গো অবশ্য আশা করেন, টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেও দক্ষিণ আফ্রিকার হয়ে সীমিত ওভারের ক্রিকেট খেলে যাবেন ক্যালিস। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপেও দল তার সার্ভিস পাবে।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের প্রধান নির্বাহী হারুন লরগাতও টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দেয়া ক্যালিসের প্রতি শ্রদ্ধা জানান। তিনি ক্যালিসকে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের জিব্রালটারের পাথর হিসেবে উল্লেখ করেন। 

এ জাতীয় আরও খবর

সিনেমায় নাম লেখালেন নিশো; রাফীর ড্রিম প্রজেক্ট ‘সুড়ঙ্গ’ আসছে

আর্জেন্টিনার খেলা উপলক্ষে পটকা ফোটাতে গিয়ে আহত যুবক

‘মেসির নামটা বললেই আমার বুকের মধ্যে একটা গোল হয়’

বিডিনিউজ প্রধান সম্পাদকের জামিন বহাল

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের হারে উচ্ছ্বাস বিক্ষোভকারীদের, গুলিতে নিহত ১

গায়েবী মামলা দিয়েও সরকারের শেষ রক্ষা হবে না : রিজভী

১ থেকে ১৫ ডিসেম্বর দেশজুড়ে পুলিশের বিশেষ অভিযান

‘গাড়ি বন্ধ করে সমাবেশে উপস্থিতি কমানো যাবে না’

শুরু বিজয়ের মাস

রাজশাহীতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট, ভোগান্তি

সাগর-রুনি হত্যা: ৯৪ বারের মতো পেছাল তদন্ত প্রতিবেদন

আইজিপির সাথে বৈঠক; পুলিশ সদর দপ্তরের উদ্দেশে বিএনপি প্রতিনিধিদল