রবিবার, ৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিজয়নগরে বিভিন্ন সড়কে শুকিয়ে নষ্ট হচ্ছে মূল্যবান গাছ

bijoytreeবিজয়নগরে অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে বিভিন্ন সড়কের লক্ষ লক্ষ টাকার আকাশী শিশু বেলজিয়াম সহ বিভিন্ন মূল্যবান গাছ। এ ব্যাপারে কর্তৃপক্ষ নিরব দর্শকের ভূমিকা পালন করছেন। উপজেলার সাতবর্গ, সিঙ্গারবিল, হরষপুর, চম্পকনগর সড়ক সহ বিভিন্ন সড়কে সরকারের সামজিক বনায়নের আওতায় দীর্ঘদিন পূর্বে রোপন কৃত মূল্যবান গাছগুলো একের পর এক শুকিয়ে মরে নষ্ট হচ্ছে। দেখলে মনে হয় এগুলো দেখার যেন কেউ নেই। ফলে নষ্ট হচ্ছে সরকারের লক্ষ লক্ষ টাকার মূল্যবান গাছ। সরেজমিনে সাতবর্গ, সিঙ্গারবিল, হরষপুর,  সড়ক সহ বিভিন্ন সড়কে গাছপালার এ দৃশ্য দেখা যায়। এ মরা গাছগুলো এক শ্রেণীর লোক রাতের আধারে শুধুমাত্র জ্বালানী হিসেবে ব্যবহারের জন্য কেটে নিয়ে যাচ্ছে।
অপরএকটি নির্ভরযোগ্য সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানান, একটি প্রভাবশালী চক্র মূল্যবান এ গাছ বাকল তুলে লবন পানি দিয়ে দেয়। ফলে কিছু দিনের মধ্যেই লবনাক্ততার কারণে গাছগুলো মরে শুকিয়ে যায়। তারাই আবার রাতের আধারে জ্বালানী হিসেবে ব্যবহারের জন্য কেটে নিয়ে যায়। উপজেলার যে কোনো রাস্তায় বের হলেই সুদীর্ঘ অসংখ্য গাছ এ রকম মরা ও শুকনো অবস্থায় দেখা যায়।
এলাকার কয়েকজন বিশিষ্ট ব্যক্তি দাবি করে বলেন, গাছগুলো টেন্ডারের মাধ্যমে বিক্রয় করা হলে সরকারের যেমন রাজস্ব বৃদ্ধি পেত গাছগুলোও বিভিন্ন ফার্ণিচারসহ অন্যান্য কাজে ব্যবহার করা সম্ভব হত।

এ জাতীয় আরও খবর

দেশকে ব্যর্থ রাষ্ট্র বানিয়েছে আওয়ামী লীগ : ফখরুল

৯ বছর পর জিম্বাবুয়ের কাছে বাংলাদেশের সিরিজ হার

বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

বাড়ি থেকে তুলে নিয়ে হত্যা মামলার আসামিকে কুপিয়ে খুন

সরকারের উন্নয়নের ফানুস ফুটো হয়ে যাচ্ছে: সাকি

কিয়ারা আপনার প্যান্ট কোথায়, প্রশ্ন নেটিজেনদের

হাঁটুর অস্ত্রোপচারের পর দোয়া চাইলেন শোয়েব আখতার

চীন সীমান্তে সামরিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র-ভারত

শিল্পাঞ্চলে আলাদা সাপ্তাহিক ছুটির ভাবনা

সরকার নিরুপায় হয়ে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে : কাদের

মিরাজের শিকারে জিম্বাবুয়ের তৃতীয় উইকেট

পুলিশের গাড়িতে বাসের ধাক্কা, কনস্টেবলের প্রাণ গেল