মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপ ফুটবলের ট্রফি ঢাকায় আসছে আজ

FIFAআগামী বছর ব্রাজিলে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবল। আর এই টুর্নামেন্ট উপলক্ষে বিশ্বকাপ ট্রফি ৮৮টি দেশ ভ্রমণ করছে। ফিফার ইতিহাসে এ নিয়ে তৃতীয়বারের মত বিশ্ব ভ্রমণে বেরিয়েছে বিশ্বকাপ ট্রফি। এর অংশ হিসেবে মঙ্গলবার দুপুর সোয়া একটায় বিশেষ বিমানে করে ঢাকায় আনা হচ্ছে ট্রফিটি।

বিমান বন্দরে বাফুফের কর্মকর্তারা ট্রফি গ্রহণ করবেন। বিকেল তিনটায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছে নিয়ে যাওয়া হবে সোনার ট্রফি। সেখান থেকে আনুষ্ঠানিকতা সেরে ট্রফি নিয়ে যাওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবন গণভবনে।

বাংলাদেশের ফুটবল দর্শকরা এবারই প্রথম ফিফার আসল ট্রফি দেখার সুযোগ পাচ্ছেন। বুধবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ট্রফি নিয়ে যাওয়া হবে। সেখানে নির্ধারিত দর্শকরা সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ট্রফির সঙ্গে স্বপ্নের কিছু মুহূর্ত কাটানোর সুযোগ পাবেন। ১৫ হাজার দর্শক মাঠে প্রবেশ করে ফিফা ট্রফি দেখার সুযোগ পাচ্ছেন। দেড় ঘণ্টা তারা ট্রফির পাশে ছবি তোলারও সুযোগ পাবেন। ছবি হাতে হাতে তুলে দেয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ট্রফি নিয়ে যাওয়া হবে। এই দিন সকাল নয়টা থেকে দুপুর দুটা পর্যন্ত ট্রফির সঙ্গে নির্ধারিত দর্শকরা ছবি তুলবেন। এখানে ছিন্নমূল শিশু, এতিম এবং আমন্ত্রিত অতিথিরাও থাকবেন বলে জানা গেছে। সাধারণ গ্যালারির দর্শকদের জন্য টিকিটের ব্যবস্থা রাখা হয়নি।

কোমল পানীয় বাজারজাতকারী প্রতিষ্ঠান কোকাকোলা এই ট্রফি ঢাকায় আনছে। কোকাকোলা পান করে ভাগ্যবান টিকিটি বিজয়ীরা ট্রফি দেখার এই সুযোগ পাচ্ছে। শুক্রবার সকালে ভুটানের উদ্দেশ্যে ট্রফি নিয়ে ঢাকা ছাড়বেন ফিফার প্রতিনিধিরা। বাংলাদেশেই সবচেয়ে বেশি সময় ট্রফি রাখা হচ্ছে।

ট্রফি ঢাকায় আনা উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ট্রফি রাজধানীর যেসব স্থান দিয়ে নিয়ে যাওয়া হবে, সেসব স্থানে থাকবে ব্যাপক নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। এর আগে ২০০২ সালে বিশ্বকাপ ফুটবলের রেপ্লিকা ট্রফি বাংলাদেশে এসেছিল।