শনিবার, ২৬শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বার্সা-রিয়ালের ক্লাসিকো মাটি করতে পারে যে ‘শত্রু’

news-image

স্পোর্টস ডেস্ক : চিরপ্রতিদ্বন্দ্বী দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার এল ক্লাসিকো মানেই বাড়তি উন্মাদনা। যে ম্যাচের জন্য খেলোয়াড় থেকে শুরু করে পুরো বিশ্বফুটবল অপেক্ষায় থাকে। তবে সেই ম্যাচের রোমাঞ্চে একটি ‘শত্রু’ পানি ঢেলে দিতে পারে বলে দুশ্চিন্তায় রয়েছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। আর সেটি হচ্ছে ‘বর্ণবাদী’ গালি কিংবা আচরণ!

আগামীকাল (শনিবার) সান্তিয়াগো বার্নাব্যুতে এল ক্লাসিকোতে মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। যা নিয়ে দর্শকদের মধ্যে টিকিট নিয়ে কাড়াকাড়ি পড়ে গেছে। এর মধ্যে স্থানীয় সময় শুক্রবার সকাল পর্যন্ত ১০ লাখের বেশি দর্শক অনলাইনে টিকিট কেনার জন্য লাইন দিয়েছেন বলে জানা গেছে। এবারের এল ক্লাসিকো দেখার জন্য সর্বনিম্ন খরচ পড়বে ১৩০ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৭ হাজার টাকা। তবে এমন চড়া দামের পরও চাহিদা নাকি অনেক বেশি।

তবে এই ম্যাচের আগে নিজের দুশ্চিন্তার কারণ হিসেবে ‘বর্ণবাদ’-এর কথা স্মরণ করিয়ে দিয়েছেন লা লিগা প্রধান। সম্প্রতি একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। যেখানে বার্সেলোনার সমর্থকরা ‘ভিনিসিয়ুস মরো’ বলে স্লোগান দিতে শোনা যায়। পরে জানা যায়— সেটি ছিল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচের আগে এমন শোরগোল তোলেন বার্সা সমর্থকরা। ম্যাচটি বার্সা ৪-১ গোলে জিতে।

এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা রুখতে স্প্যানিশ মন্ত্রণালয়ের সঙ্গে লা লিগা যৌথ চুক্তি সম্পন্ন করেছে। যেখানে সামাজিক নিরাপত্তা, অভিবাসীদের প্রতি বর্ণবাদী আচরণ রোখার লক্ষ্য নির্ধারণ করা হয়। ক্লাসিকোসহ ফুটবলের যেকোনো পর্যায়ে যেন বর্ণবাদী ঘটনা না ঘটে সেজন্য জোর দিয়েছেন লিগ সভাপতি তেবাস। অনলাইনেও যেন কেউ বিদ্বেষ ছড়াতে না পারে সেজন্য ‘মুড’ নামে একটি প্রযুক্তি নজরদারি চালাবে। যা এ ধরনের বার্তা চিহ্নিত, লা লিগাকে জানানোর পাশাপাশি হুমকি ও হেয় করা বার্তা মুছে দিতেও কাজ করবে।

সেই চুক্তি নিয়ে কথা বলতে গিয়ে লা লিগার প্রধান তেবাস বলেন, ‘স্প্যানিশ ফুটবল থেকে বর্ণবাদ হটাতে সর্বোচ্চ সংখ্যক এজেন্ট নিয়োগ করা হবে। মাঠে ও বাইরে যেকোনো ধরনের বৈষম্যের বিরুদ্ধে আমাদের দীর্ঘ যুদ্ধের অংশ এই চুক্তি।’ এরপরই রিয়াল-বার্সা ম্যাচে নিজের শঙ্কার কথা জানিয়ে তিনি বলেন, ‘আমি ক্লাসিকো নিয়ে উদ্বিগ্ন এবং লিগের অন্য সব ম্যাচের জন্যও বর্ণবাদ কিংবা ঘৃণ্য ঘটনার জন্ম হতে পারে বলে আমি দুশ্চিন্তায় আছি। আমি আর কোনো বিশৃঙ্খলা মানতে পারি না। আমি আশা করি গত ক্লাসিকোর মতো এবারও একটি গ্রহণযোগ্য ম্যাচ হবে।’

লা লিগার চলতি মৌসুমে বার্সা-রিয়ালের মাঝে পয়েন্ট টেবিলে চরম লড়াই চলছে। যা সম্ভবত এবারের ক্লাসিকো নিয়ে বাড়তি আগ্রহের অন্যতম কারণ। লা লিগায় ১০ ম্যাচ শেষে ৯ জয় ও ১ হারে ২৭ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে বার্সা। সমান ম্যাচে রিয়ালের পয়েন্ট ৭ জয় ও ৩ ড্রয়ে ২৪। কেবল তাই নয়, নিজেদের সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচেও এই দুই দল দুর্দান্ত ফর্ম দেখিয়েছে। ভিনির হ্যাটট্রিকে রিয়াল বরুশিয়া ডর্টমুন্ডকে ৫-২ এবং রাফিনিয়ার হ্যাটট্রিকে বায়ার্ন মিউনিখকে ৪-১ গোলে হারিয়েছে বার্সা।