বুধবার, ১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের শীর্ষ ৫০ প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. ইউনূস

news-image

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের শীর্ষ ৫০ প্রভাবশালী মুসলিমের তালিকায় জায়গা করে নিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

জর্ডানভিত্তিক প্রতিষ্ঠান ‘দ্য রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার (আরআইএসএসসি)’ আজ সোমবার প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকা প্রকাশ করেছে। এটিকে দুইভাগে ভাগ করেছে তারা। সেখানে শীর্ষ ৫০ জনকে একটি তালিকায় রাখা হয়েছে। আর বাকি ৪৫০ জনকে রাখা হয়েছে আরেকটি তালিকায়।

শীর্ষ যে ৫০ জনের তালিকা করা হয়েছে সেখানে ৫০তম স্থানে আছেন ড. ইউনূস। তার সঙ্গে একই তালিকায় আছেন জর্ডানের বাদশা, আল আজহার বিশ্ববিদ্যালয়ের ইমাম, কাতারের আমির, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি, সৌদি আরবের প্রধান মুফতি, তালেবান প্রধান মোল্লা হাইবাতুল্লাহ আখুন্দাজাদা ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রধান ইয়াহিয়া সিনাওয়ারের মতো ব্যক্তিত্বরা।

এদিকে জর্ডানের এই প্রতিষ্ঠানটি ১৬বারের মতো বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলমান ব্যক্তিদের এ তালিকা প্রকাশ করেছে। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি প্রতিবছর এ তালিকা প্রকাশ করে আসছে।

ধর্মীয় ও রাজনৈতিক ক্ষেত্রে নেতৃত্ব দেওয়া মুসলিম ব্যক্তিদের নিয়ে এই তালিকা প্রকাশ করা হয়। যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটিতে প্রিন্স আলওয়ালিদ বিন তালাল সেন্টার ফর মুসলিম-ক্রিশ্চিয়ান আন্ডারস্ট্যান্ডিংয়ের সহযোগিতায় এ বছরের তালিকাটি প্রস্তুত করা হয়েছে।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার রোষের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে পালিয়ে যাওয়ার পর অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন প্রফেসর ইউনূস। এই আন্দোলনে নেতৃত্ব দেওয়া সাধারণ মানুষের পূর্ণ সমর্থন নিয়ে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

 

এ জাতীয় আরও খবর

বিশ্ব খাদ্য দিবস আজ

আজ সকালে ঢাকায় পৌঁছাবে দক্ষিণ আফ্রিকা

জীবনে প্রথম আদালতে এসেছি : ফারুক খান

ট্রাইব্যুনালে সাংবাদিকদের বিচার হবে, তবে সেটা সুবিচার: আসিফ নজরুল

ছাত্র আন্দোলনে শহীদদের নজরকাড়া ফলাফল, স্বজনদের আহাজারি-হাহাকার

খোলামেলা পোশাকে হাজির হওয়ার কারণ জানালেন জেসিয়া

বিরল সফরে পাকিস্তানে পৌঁছালেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

‘যুক্তরাষ্ট্রের কথা শুনব, তবে সিদ্ধান্ত নেবো আমরা’

বিদায়ী টেস্ট খেলতে দেশে ফিরছেন সাকিব!

প্রয়োজনীয় সেবা নিশ্চিত করার বিষয়ে আমরা সচেষ্ট : মাহমুদুল হাসান

জুলাই বিপ্লবের মতো আবারও আন্দোলনে নামার হুঁশিয়ারি সমন্বয়কদের

হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা সারজিস-হাসনাতের