বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সেমিতে নামার আগে ‘অন্যরকম’ স্বস্তিতে মেসিরা

news-image

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ সময় বুধবার সকালে নিউ জার্সির ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামে কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডার বিপক্ষে নামবে আর্জেন্টিনা। এর আগে দুটি বিষয় মেসিদের অন্যরকম স্বস্তি দিতেই পারে।

শেষ চারের লড়াইয়ে বর্তমান চ্যাম্পিয়নদের নামার আগে স্বপ্নের মতো কাটছে কানাডার। প্রথম অংশগ্রহণে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে মধ্য আমেরিকার দেশটি। এর আগে এই কীর্তি ছিল শুধু হন্ডুরাসের।

চলতি আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল দুদল। সেই ম্যাচে, আর্জেন্টিনা অনেকটা স্বাচ্ছন্দ্যে কানাডার বিপক্ষে ২-০ গোলের জয়ে কোপা আমেরিকার শুরু করে।

দুদলের পরিসংখ্যানে শতভাগ জয়ের রেকর্ড আলবিসেলেস্তাদের। সেমিফাইনালে আগে দুবার মুখোমুখি হয়েছে দুদল।

২০১০ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে প্রথম দেখায় কানাডাকে ৫-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। আর পরেরটি গত ২১ জুন সকালে। যেখানে বর্তমান চ্যাম্পিয়নরা কানাডাকে ২-০ গোলে হারায়।

শতভাগ জয়ের সঙ্গে উৎসাহিত করার মতো আরও একটি ব্যাপার রয়েছে মেসিদের। কোপার প্রথম সেমিতে রেফারির দায়িত্ব পালন করবেন চিলির পিয়েরো মাসা।

তার পরিচালনা কোনো ম্যাচে হারেনি আর্জেন্টিনা। মেসি-ডি মারিয়াদের ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলে রেফারি হিসেবে অভিষেক তার। ২০২১ সালে ইউরো ও কোপার শিরোপা জয়ী ইতালি ও আর্জেন্টিনাকে নিয়ে হওয়া ফিনালেসিমায় প্রথম ম্যাচ পরিচালনা করেন চিলিয়ান এই রেফারি।

সে ম্যাচে ইতালিকে ৩-০ গোলে হারিয়ে ফিনালেসিমা জেতে স্কালোনির দল। এ ছাড়া ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে মারাকানায় ব্রাজিলকে ১-০ গোলে হারায় আর্জেন্টিনা। সে ম্যাচেও রেফারির দায়িত্ব পালন করেন মাসা।

এ জাতীয় আরও খবর