বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৪ ইউরো: ক্রোয়েশিয়াকে উড়িয়ে স্পেনের শুভ সূচনা

news-image

জার্মানিতে শুরু হয়েছে ইউরোপের দেশগুলোর ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই উয়েফা ‍ইউরোর এবারের আসর। ২৪ দলের এই ফুটবল প্রতিযোগিতায় অন্যতম ফেভারিট হিসেবেই আগমন হয়েছে তিন বারের চ্যাম্পিয়ন স্পেনের। আর ফেভারিট দলটি শুরুও করেছে ফেভারিটদের মতোই।

শনিবার (১৫ জুন) ইউরো ২০২৪ এ নিজেদের উদ্বোধনী ম্যাচে ৩-০ ব্যবধানে ক্রোয়েশিয়াকে হারিয়ে দারুণ শুরু করেছে স্পেন। বার্লিনে অনুষ্ঠিত গ্রুপ বি-এর এই ম্যাচে আলভারো মোরাতা দলের পক্ষে প্রথম গোল করেন, আর ১৬ বছর বয়সী লামিনে ইয়ামাল ইউরো ইতিহাসের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ইতিহাস গড়েন।

স্পেনের অধিনায়ক আলভারো মোরাতা তার ইউরো ক্যারিয়ারের সপ্তম গোলটি করেন, যা তাকে ইংলিশ কিংবদন্তি অ্যালান শিয়ারার এবং ফরাসি তারকা আন্তোয়ান গ্রিজমানের সঙ্গে সমান অবস্থানে নিয়ে আসে। ফাবিয়ান রুইজের এক দুর্দান্ত থ্রু বল থেকে মোরাতা এই গোলটি করেন। কিছুক্ষণ পরেই, রুইজ নিজেই দ্বিতীয় গোলটি করেন, ক্রোয়েশিয়ার ডিফেন্স ভেদ করে চমৎকারভাবে শট করে।

স্পেনের তরুণ তারকা লামিনে ইয়ামাল ইউরো ইতিহাসের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েন, পূর্বের রেকর্ডধারী পোল্যান্ডের ক্যাসপার কোজলোস্কিকে ছাড়িয়ে। তার অসাধারণ পারফরম্যান্স পূর্ণতা পায় দানি কারভাহালের জন্য একটি সঠিক অ্যাসিস্টের মাধ্যমে, যেটি হাফটাইমের আগে স্পেনের তৃতীয় গোলটি নিশ্চিত করে।

ক্রোয়েশিয়ার জন্য মাঠে সমর্থকদের শক্তিশালী সমর্থন সত্ত্বেও, ক্রোয়েশিয়া স্পেনের গতি এবং নিখুঁত খেলার সঙ্গে তাল মিলাতে পারেনি। ব্রুনো পেটকোভিচ একটি গুরুত্বপূর্ণ সুযোগ মিস করেন যখন তার লেট পেনাল্টি শটটি ব্যর্থ হয় এবং ভিএআর হস্তক্ষেপের কারণে গোলটি বাতিল হয়।

কোচ লুইস দে লা ফুয়েন্তের অধীনে, স্পেন তাদের বহুমুখিতা এবং নিয়ন্ত্রণ প্রদর্শন করছে এই ম্যাচেও। যা সাম্প্রতিক টুর্নামেন্টগুলিতে তাদের প্রায়শই সমালোচিত আক্রমণাত্মক অদক্ষতা থেকে ভিন্ন। ইয়ামাল এবং অভিজ্ঞ খেলোয়াড় মোরাতার মতো তরুণ প্রতিভার অন্তর্ভুক্তি বিজয়ের মূলমন্ত্র প্রমাণিত হয়েছে।

স্পেনের এই বিজয় তাদেরকে রেকর্ড-ভাঙা চতুর্থ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ শিরোপার জন্য শক্ত প্রতিযোগী হিসেবে প্রতিষ্ঠিত করেছে। অন্যদিকে, ক্রোয়েশিয়া, যার নেতৃত্বে ছিলেন লুকা মদ্রিচ তাদের আগামী ম্যাচগুলিতে আলবেনিয়া এবং বর্তমান চ্যাম্পিয়ন ইতালির বিরুদ্ধে কঠিন পথ পাড়ি দিতে হবে।

স্পেনের পরবর্তী চ্যালেঞ্জ হবে এই গতি বজায় রাখা আর ক্রোয়েশিয়াকে দ্রুত পুনরায় সংগঠিত হতে হবে তাদের নকআউট পর্বের আশা বাঁচিয়ে রাখতে।

এই দাপুটে জয়টি স্পেনের আত্মবিশ্বাস বাড়ানোর পাশাপাশি টুর্নামেন্টের অন্য দলগুলির জন্য একটি সতর্কবার্তা হিসেবেও কাজ করবে।

স্পেনের শক্তিশালী পারফরম্যান্স এবং ট্যাকটিক্যাল দক্ষতা, যা তারুণ্যের উদ্দীপনা এবং অভিজ্ঞ নেতৃত্বের মিশ্রণে গঠিত, তাদের ইউরো ২০২৪-এর প্রাথমিক ফেভারিট হিসেবে স্থাপন করেছে।

এ জাতীয় আরও খবর

খাতুনগঞ্জে বেড়েছে ভোজ্যতেল-চিনির দাম

জনগণের দৃষ্টি ভিন্ন দিকে নিতে বিএনপিকে দোষারোপ : মির্জা ফখরুল

শুধু ১৬ জুলাইয়ের সহিংসতার তদন্ত করবে বিচার বিভাগীয় কমিশন

পেরোডুয়া ব্র্যান্ডের গাড়ি পুরোপুরি বাংলাদেশে উৎপাদনের আহ্বান

এভাবে বিদায় নিতে হবে ভাবিনি: পিটার হাস

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না : শিক্ষামন্ত্রী

কারাগার থেকে পালানো ২৬১ কয়েদির আত্মসমর্পণ

বৃহস্পতিবার থেকে চলবে যাত্রীবাহী ট্রেন

দুষ্কৃতকারীরা যেখানেই থাকুক আইনের আওতায় আনা হবে : আইজিপি

মামলার মেরিট অনুযায়ী ব্যবস্থা নেব : স্বরাষ্ট্রমন্ত্রী

কারফিউ শিথিল হতেই ঢাকার রাস্তায় ব্যাপক যানজট

‘লন্ডভন্ড’ ঢাকা, মোড়ে মোড়ে সহিংসতার ক্ষতচিহ্ন