বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে শুরু হওয়া ইউরো কাপ যেভাবে দেখবেন

news-image

২০২১ সালের ১২ জুলাই ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারিয়ে ইউরোর শিরোপা জেতে রবার্তো মানচিনির ইতালি। পরের বছরটা ভুলে যেতে চাইবেন ইতালিয়ানরা। টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলা হয়নি তাদের। সে কষ্ট এখনো বয়ে বেড়াচ্ছে ইউরোর বর্তমান চ্যাম্পিয়নরা।

দ্বারপ্রান্তে আরও একটি ইউরো। কিন্তু ফেবারিটের তালিকায় নেই বর্তমান চ্যাম্পিয়নদের নাম। শুক্রবার রাতে জার্মানিতে শুরু হবে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াই। শিরোপা জয়ের দৌড়ে জার্মানির সঙ্গে উচ্চারিত হচ্ছে ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন ও পর্তুগালের নাম।

উদ্বোধনী দিনেই মাঠে নামবে স্বাগতিক জার্মানি। তিনবারের চ্যাম্পিয়নরা সবশেষ শিরোপা জিতেছিল ১৯৯৬ সালে। ২০১৪ বিশ্বকাপজয়ীদের সময়টা ভালো যাচ্ছে না। পরপর দুটি বিশ্বকাপের (২০১৮ ও ২০২২) গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছে জার্মানরা।

এছাড়া ইংল্যান্ডের কাছে হেরে গত ইউরোর দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয় জার্মানি।

গ্রুপ-এ’র লড়াইয়ে বায়ার্ন মিউনিখের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় রাতে জার্মানরা আতিথ্য দেবে স্কটল্যান্ডকে। নতুন কোচ হুলিয়ান নাগেলসমানের অধীনে দীর্ঘ ১০ বছরের দুঃসময় কাটানোর লক্ষ্য চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।
তারুণ্য আর অভিজ্ঞতার মিশেলে স্কোয়াড গড়েছেন জার্মান কোচ। এ দিকে ১৯৯৬ সালের পর এই প্রথম টানা দ্বিতীয়বার ইউরো খেলছে স্কটল্যান্ড। আসরের শুরুতে বড় অঘটনের লক্ষ্য স্কটিশদের।

এদিকে তিন যুগ পর ইউরো আয়োজন করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে জার্মানি। মাঠের পাশাপাশি আয়োজনেও সফল হতে চায় তারা। মাসব্যাপী এই আয়োজনে প্রায় ২.৭ বিলিয়ন পর্যটকের জার্মানিতে আগমণ ঘটতে বলে প্রত্যাশা করছেন আয়োজকরা।

তবে স্থানীয়দের মধ্যে ইউরো নিয়ে খুব একটা আগ্রহ নেই। জার্মানির গণমাধ্যমের দাবি বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী ও মৌলবাদী সংগঠনের ক্রমাগত হুমকির কারণে আগ্রহ হারাচ্ছেন জার্মানরা। যদিও নিরাপত্তা রক্ষায় সর্বাত্মক চেষ্টা করছে জার্মান পুলিশ।

সাইবার অ্যাটাক রুখতেও প্রস্তুতি নিয়েছে তারা। শেষ পর্যন্ত মাঠের খেলাকে জয়ী করতে আয়োজকদের কমতি নেই। আগামী ১৪ জুলাই বার্লিনে ফাইনালটা ভালেভাবে শেষ হয়ে গেলে স্বস্তি আয়োজকদের।

ইউরোপ মহাদেশীয় ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই ইউরো কাপে খেলবে ২৪টি দল। ৬ গ্রুপের রয়েছে ৪টি করে দল। জার্মানিতে ১৪ জুন শুরু হয়ে ইউরোপের এ ফুটবল মহাযুদ্ধ চলবে ১৪ জুলাই পর্যন্ত। এই টুর্নামেন্টের অধিকাংশ ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। যদিও কিছু ম্যাচ তার আগে শুরু হবে।

ইউরোর গ্রুপ বিন্যাস

এ-গ্রুপ: জার্মানি, সুইরাজল্যান্ড, হাঙ্গেরি ও স্কটল্যান্ড

বি-গ্রুপ: স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া ও আলবেনিয়া

সি-গ্রুপ: ইংল্যান্ড, সার্বিয়া, ডেনমার্ক ও স্লোভেনিয়া

ডি-গ্রুপ: ফ্রান্স, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও অস্ট্রিয়া

ই-গ্রুপ: বেলজিয়াম, রোমানিয়া, স্লোভাকিয়া ও ইউক্রেন

এফ-গ্রুপ: পর্তুগাল, তুরস্ক, জর্জিয়া ও চেক প্রজাতন্ত্র
যেভাবে দেখা যাবে

ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার কাছে থেকে ভারতীয় উপমহাদেশে ইউরো কাপ প্রচারের স্বত্ত্ব পেয়েছে সনি নেটওয়ার্ক৷ তাই এই নেটওয়ার্কের সবগুলো স্পোর্টস চ্যানেলে দেখা যাবে ইউরোর ম্যাচ।

এই যেমন, সনি স্পোর্টস টেন-টু, সনি স্পোর্টস টেন-টু এইচডি, সনি স্পোর্টস টেন-থ্রি, সনি স্পোর্টস টেন-থ্রি এইচডি। এ ছাড়া লাইভ স্ট্রিমিং করবে সনি লিভ অ্যাপ এবং ওয়েব সাইট।

সনি নেটওয়ার্ক ছাড়াও বাংলাদেশে ইউরোর ম্যাচ দেখা যাবে টি-স্পোর্টস টিভি এবং টি-স্পোর্টস অ্যাপে।

এ জাতীয় আরও খবর

খাতুনগঞ্জে বেড়েছে ভোজ্যতেল-চিনির দাম

জনগণের দৃষ্টি ভিন্ন দিকে নিতে বিএনপিকে দোষারোপ : মির্জা ফখরুল

শুধু ১৬ জুলাইয়ের সহিংসতার তদন্ত করবে বিচার বিভাগীয় কমিশন

পেরোডুয়া ব্র্যান্ডের গাড়ি পুরোপুরি বাংলাদেশে উৎপাদনের আহ্বান

এভাবে বিদায় নিতে হবে ভাবিনি: পিটার হাস

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না : শিক্ষামন্ত্রী

কারাগার থেকে পালানো ২৬১ কয়েদির আত্মসমর্পণ

বৃহস্পতিবার থেকে চলবে যাত্রীবাহী ট্রেন

দুষ্কৃতকারীরা যেখানেই থাকুক আইনের আওতায় আনা হবে : আইজিপি

মামলার মেরিট অনুযায়ী ব্যবস্থা নেব : স্বরাষ্ট্রমন্ত্রী

কারফিউ শিথিল হতেই ঢাকার রাস্তায় ব্যাপক যানজট

‘লন্ডভন্ড’ ঢাকা, মোড়ে মোড়ে সহিংসতার ক্ষতচিহ্ন