শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিতব্যয়ী বোলিংয়ে ইতিহাস গড়লেন রিশাদ

news-image

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেটে লেগ স্পিনার যেন হ্যালির ধুমকেতু! দেশের ক্রিকেটে এখনও পর্যন্ত কোনো রিস্ট স্পিনার জাতীয় দলে লম্বা সময় খেলতে পারেননি। এমনকি ঘরোয়া ক্রিকেটেও লেগ স্পিনার খুব একটা দেখা যায় না। একজন লেগ স্পিনারের খোঁজেই রিশাদ হোসেনের ওপর বিনিয়োগ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)!

এই তরুণ লেগি বছর খানেক আগে ঘরোয়া ক্রিকেটেও নিয়মিত ম্যাচ পেতেন না। তবে চন্ডিকা হাথুরুসিংহের বিশেষ নজরের কারণে জাতীয় দলে সুযোগ মেলে তার। গত কয়েক মাস ধরে নিয়মিত ম্যাচ খেলছেন লাল-সবুজের জার্সিতে। এই সময়ে তার পারফরম্যান্স আহামরি না হলেও দলে নিয়মিত সুযোগ দিচ্ছে টিম ম্যানেজমেন্ট।

এতদিন তার ওপর যে আস্থা রেখেছে টিম ম্যানেজমেন্ট সেটার প্রতিদান দিতে শুরু করেছেন রিশাদ। গতকাল যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুর্দান্ত বোলিং করেছেন। নিজের কোটার ৪ ওভারে ৭ রানের বিনিময়ে শিকার করেছেন এক উইকেট। এমন মিথব্যয়ী বোলিংয়ে একটা রেকর্ডও গড়েছেন তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে এক ম্যাচে সবচেয়ে কম রান দেওয়ার রেকর্ড গড়লেন রিশাদ। এতদিন রেকর্ডটি ছিল মাহমুদউল্লাহর। মিরপুরে ২০১৪ সালের বিশ্বকাপে ৪ ওভারে এক মেডেনসহ ৮ রানে ১ উইকেট নিয়েছিলেন তিনি।

গতকালকের ম্যাচে সব মিলিয়ে ১৭টি ডট বল করেন রিশাদ। বাকি ৭ বল থেকে একটি করে সিঙ্গেল নেন যুক্তরাষ্ট্রের ব্যাটাররা। নিজের করা চার ওভারে কোনো বাউন্ডারি নিতে দেননি রিশাদ।

পাওয়ার প্লে শেষে সপ্তম ওভারে প্রথমবার বোলিংয়ে আসেন রিশাদ। প্রথম ওভারে দেন ২ রান। পরের ওভার করেন মেডেন। এরপর ১৩তম ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলে মিলিন্দ কুমারকে সাজঘরে ফেরান এই লেগি। এ সময় তিন ওভার মিলিয়ে টানা ১৩টি ডট বল করেন রিশাদ। তার শেষ ওভার থেকে ৩ রান নিতে পারেন কোরি অ্যান্ডারসন ও শ্যাডলি ফন স্কালকয়েক।