শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাগরতলে ১৭ বিলিয়ন ডলারের ধনরত্ন

news-image

অনলাইন ডেস্ক : পান্না, স্বর্ণ, রুপাসহ নানা মূল্যবান ধাতবে পূর্ণ সাগরতলে পড়ে থাকা এক যুদ্ধজাহাজের ধ্বংসাবশেষ। প্রত্নতত্ত্ব গবেষকদের ধারণা, এসব ধাতবের মূল্য হবে ১৭ বিলিয়ন ডলার। আজ থেকে ৩১৬ বছর আগে ডুবে যাওয়া স্প্যানিশ একটি যুদ্ধজাহাজের সন্ধানের পর এখন সেটি ঘিরে উদ্ধার তৎপরতা জোরদার করেছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। খবর নিউইয়র্ক পোস্টের

দেশটির উপকূলেই ক্যারিবিয়ান সাগরে ১৭০৮ সালে ডুবে যায় স্প্যানিশ ওই যুদ্ধজাহাজ। এটির নাম দ্য সান জোস গ্যালিয়ন। নতুন করে ডুবন্ত ওই জাহাজের ধ্বংসাবশেষের চারপাশ ঘিরে ‘সুরক্ষিত প্রত্নতাত্ত্বিক এলাকা’ নির্ধারণ করেছে কলম্বিয়া সরকার। গত বুধবার দেশটি জানায়, অনুসন্ধান চলার সঙ্গে এটি দীর্ঘদিন সংরক্ষণ করা হবে।

কলম্বিয়ার সংস্কৃতি মন্ত্রণালয় জানিয়েছে, এই এলাকায় গবেষণা, সংরক্ষণ ও মূল্যায়ন কার্যক্রম অব্যাহত থাকবে।

দ্য সান জোস গ্যালিয়ন স্প্যানিশ উত্তরাধিকারের যুদ্ধের সময় ব্রিটিশ যুদ্ধজাহাজের সঙ্গে যুদ্ধের সময় কার্টেজেনার বারু দ্বীপের কাছে ডুবে যায়। ২০১৫ সালে জাহাজটির ধ্বংসাবশেষ আবিষ্কার করেন কলম্বিয়ানরা।

তবে এই ধ্বংসাবশেষের মালিকানা কলম্বিয়া ছাড়াও দাবি করে আসছে আরও তিন দেশ। স্পেন, বলিভিয়ার আদিবাসী সম্প্রদায় ও মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক এক সংস্থা এটির মালিকানা দাবি করায় বিতর্কের জন্ম দিয়েছে। মার্কিন কোম্পানি সি সার্চ আরমাদাহাস ধনসম্পদের প্রায় ১০ বিলিয়ন ডলার হাতিয়ে নিতে কলম্বিয়ান সরকারকে স্থায়ী সালিশি আদালতে নিয়ে গেছে।

সংস্থাটির দাবি, তারা ১৯৮০-এর দশকে জাহাজটি খুঁজে পেয়েছিল।