মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যারা ভাবেন দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে, তারা আহম্মকের স্বর্গে আছেন : শাজাহান খান

news-image

ফরিদপুর প্রতিনিধি : বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সংসদ সদস্য শাজাহান খান বলেছেন, সড়ক দুর্ঘটনার সংখ্যা কমানো যায়, কিন্তু তা বন্ধ করা যায় না। দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে, এটা যারা মনে করেন, তারা আহম্মকের স্বর্গে বাস করছেন।

শুক্রবার দুপুরে ফরিদপুর নতুন বাস টার্মিনালে ফরিদপুর মটর ওয়ার্কার্স ইউনিয়নের ত্রিবার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

শাজাহান খান বলেন, দুর্ঘটনা হ্রাস করতে আমরা সরকারের কাছে ১১১টি সুপারিশ দিয়েছি। এগুলো বাস্তবায়ন করতে পারলে দুর্ঘটনা কমে যাবে। উন্নত দেশেও দুর্ঘটনা ঘটে। তবে অন্যান্য দেশের তুলনায় দুর্ঘটনায় আমরা মধ্যস্তরে আছি।

সড়ক দুর্ঘটনা নিয়ে সাংবাদিকদের ওপর ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, শিবচরে যে গাড়িটির দুর্ঘটনা ঘটল, সেটা নিয়ে বলে দেওয়া হলো- বেপরোয়া গতির কারণে দুর্ঘটনা ঘটেছে। কিন্তু গবেষণায় দেখা গেল, ওই গাড়িটির সামনের চাকা বিস্ফোরিত হয়েছিল। সুতরাং আমি সাংবাদিকদের অনুরোধ করবো, দুর্ঘটনা ঘটলেই যেন বলা না হয়- এটা বেপরোয়া গতি।

চালক ও মালিক সমিতিগুলোকে অনুরোধ করে তিনি বলেন, যদি দুর্ঘটনা ও চাঁদাবাজি বন্ধ করতে না পারি, আমাদের অনেক বিপদ হবে। সুতরাং কোনো চালকের কারণে যেন দুর্ঘটনা না ঘটে।

এদিকে, অনুষ্ঠানে ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা উসমান আলী অত্যাবশ্যকীয় পরিষেবা আইন পুনরায় সংসদে না তোলার দাবি জানিয়েছেন। তিনি বলেন, শ্রমিকদের সুরক্ষায় কোনো আইন নেই। কিন্তু শ্রমিকদের দাবিয়ে রাখার জন্য এই আইন সংসদে নিয়ে আসা হয়েছে। যতক্ষণ পর্যন্ত শ্রমিক সুরক্ষা আইন না হবে, ততক্ষণ এই আইন পাশ করতে দেওয়া হবে না।

ফরিদপুর মটর ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি জুবায়ের জাকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ এবং মটর ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম মো. নাসির।