রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

news-image

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া এলাকায় লাগা আগুন তিনদিন পর নিভেছে। মঙ্গলবার (৭ মে) বনে আর কোথাও আগুন দেখা যাচ্ছে না বলে জানা গেছে।

সোমবার (৬ মে) সর্বশেষ ওপর থেকে ড্রোনের সাহায্যে ধোঁয়া শনাক্ত করে কয়েক জায়গা পানি ছিটানো হয়েছে। এদিন দুপুরের পর থেকে আর কোথাও আগুন দেখা যায়নি বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মোহাম্মদ কাজী নুরুল করিম।

এর আগে শনিবার (৪ মে) দুপুরে সুন্দরবনের অভ্যন্তরে আগুনের খবর পাওয়া যায়। প্রথম দিন স্থানীয়দের সহযোগিতায় বন বিভাগ আগুন নেভানোর চেষ্টা করে। পরে ঘটনাস্থলে ফায়ার সার্ভিস পৌঁছালেও সন্ধ্যা হয়ে যাওয়ায় আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করতে পারেনি।

পরদিন রোববার বন বিভাগ, ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, নৌ বাহিনী, প্রশাসন, স্বেচ্ছাসেবক ও স্থানীয়রা আগুন নেভানোর কাজ শুরু করে। তাদের সঙ্গে বিমান বাহিনীর একটি হেলিকপ্টারও যোগ দেয়। কিন্তু পুরোপুরি আগুন নিয়ন্ত্রণে আনার আগেই সন্ধ্যা হয়ে যাওয়ায় দ্বিতীয় দফায় আগুন নেভানোর কাজ বন্ধ করতে হয়। সোমবার সকালে ফের শুরু হয় আগুন নেভানোর অভিযান। অবশেষে সোমবার দুপুরের দিক আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।

সোমবার বিকালে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মোহাম্মদ নুরুল করিম বলেন, আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আছে। আমরা ড্রোন দিয়েও ওপর থেকে পরীক্ষা করে দেখেছি। দুপুরের দিকে দু একবার ধোঁয়া উড়তে দেখে সঙ্গে সঙ্গে ডিটেক্ট করে পানি ছেটানো হয়েছে। দুপুরের পর থেকে কোথাও আগুন দেখছি না আমরা। আপনারা জানেন আগুনটা গ্রাউন্ড ফায়ার, তুষের মত নিচে ছড়িয়ে যায়। তাই আমরা তিন দিন অবজার্বেশনে রাখব।

আগুনের ক্ষয়ক্ষতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এখানে যে এলাকায় আগুন লেগেছে সেখানে ম্যাক্সিমাম বলা গাছ। বলা গাছ হচ্ছে এক ধরনের জ্বালানি। আর কিছু সুন্দরী গাছ এখানে আছে। আগুন যেহেতু নিয়ন্ত্রণে চলে এসেছে আমরা পরে জানাতে পারব আসলে ক্ষয়ক্ষতি কি পরিমাণ হয়েছে। এখনো পুরোপুরি ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে পারিনি। তদন্ত কমিটি রিপোর্ট দিলে ক্ষতির পরিমাণ জানানো সম্ভব হবে।

এ জাতীয় আরও খবর