রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান পার্লামেন্টের সংরক্ষিত আসন নিয়ে পেশোয়ার হাইকোর্টের দেওয়া একটি সিদ্ধান্ত স্থগিত করেছে পাকিস্তানের সুপ্রিমকোর্ট। সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের দায়ের করা আবেদনের ভিত্তিতে আজ (সোমবার) এই স্থগিতাদেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। সুপ্রিমকোর্টের এ আদেশে ইমরান খানের দল পিটিআইয়ের ক্ষমতায় ফেরার আশাকে আবার জাগিয়ে তুলেছে।

সোমবার সুপ্রিমকোর্টের তিন সদস্যের বেঞ্চে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সংরক্ষিত আসন সংক্রান্ত আবেদনের শুনানি হয়। শুনানি শেষে পেশোয়ার হাইকোর্টের দেওয়া সিদ্ধান্ত স্থগিতাদেশ দেয় সুপ্রিমকোর্ট। খবর জিয়ো নিউজের।

শুনানিতে আইনজীবী ফয়সাল সিদ্দিকি আদালতকে বলেন, স্বতন্ত্র বিজয়ী পিটিআই সদস্যরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দিয়েছিলেন। তখন বিচারপতি মনসুর আলী শাহ জানতে চান, সাত প্রার্থী এখনো স্বতন্ত্র হিসাবে জাতীয় পরিষদের অংশ কি না?

বিচারপতি আতহার মিনাল্লাহ জানতে চান, পিটিআই নিবন্ধিত রাজনৈতিক দল কি না। ফয়সাল সিদ্দিকী বলেন, পিটিআই একটি নিবন্ধিত রাজনৈতিক দল।

এদিকে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সংরক্ষিত আসনের বিষয়ে পেশোয়ার হাইকোর্টের (পিএইচসি) রায় স্থগিত করার সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ক্ষমতায় ফেরার আশাকে আবার জাগিয়ে তুলেছে।

সোমবার ইসলামাবাদে পাখতুনখোয়া মিল্লি আওয়ামী পার্টির (পিকেএমএপি) প্রধান মাহমুদ খান আচাকজাইকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে পিটিআই নেতা আসাদ কায়সার সুপ্রিমকোর্টের রায়কে স্বাগত জানান। আদালত এ ধরনের রায় অব্যাহত রাখলে শিগগিরই পিটিআই ক্ষমতায় আসবে বলে মন্তব্য করেন তিনি।

২০২২ সালের এপ্রিলে বিরোধীদের অনাস্থা প্রস্তাবের মাধ্যমে পিটিআই নেতৃত্বাধীন সরকারের পতন ঘটে। তবে ইমরান খানের প্রতিষ্ঠিত দলটির অভিযোগ, তৎকালীন বিরোধী দলগুলোর সঙ্গে যোগসাজশের মাধ্যমে মার্কিন ষড়যন্ত্রের ফলেই তাদের ক্ষমতাচ্যুত করা হয়েছে।

এর আগে আজ বিচারপতি মনসুর আলি শাহের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ পিটিআই সমর্থিত এসআইসির আবেদন গ্রহণ করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে যা দলকে বিধানসভায় দলের শক্তির ভিত্তিতে বরাদ্দ করা সংরক্ষিত আসন কোটা থেকে বঞ্চিত করে।

সংরক্ষিত আসনে শপথ নেওয়া সদস্যদের আইনে ভোট দিতে নিষেধ করে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩ জুন থেকে প্রতিদিন এই মামলার শুনানি হবে।

এ জাতীয় আরও খবর

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে

ভারত গিয়ে লাপাত্তা ঝিনাইদহ-৪ আসনের এমপি

বান্দরবানে ‘বন্দুকযুদ্ধে’ কেএনএফের তিন সদস্য নিহত

গবেষণা প্রতিবেদন: ৪৬ শতাংশ মানুষ চিকিৎসা খরচ মেটাতে হিমশিম খাচ্ছে

কালশীতে পুলিশ বক্সে আগুন দিলেন অটোরিকশাচালকরা

নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত অন্তত ১৭

ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

হাতে লাঠি নিয়ে অটোরিকশাচালকদের সড়ক অবরোধ

এক প্যান্ডেলেই ১০০ তরুণ-তরুণীর বিয়ে

হজ পালনে সৌদি গেছেন ২৮ হাজারের বেশি বাংলাদেশি

ব্যাটারিচালিত রিকশা বন্ধে বিআরটিএর নতুন নির্দেশনা