রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে মুক্ত গণমাধ্যম অনুপস্থিত : মঈন খান

news-image

নিজস্ব প্রতিবেদক : ‘একদলীয় শাসনে বাংলাদেশে আজ মুক্ত গণমাধ্যম অনুপস্থিত’ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০২৪ উপলক্ষে রোববার (৫ মে) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

এ আলোচনা সভার আয়োজন করে বিএনপি সমর্থিত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

মঈন খান বলেন, ‘আজকে জাতিসংঘের যে সিদ্ধান্তের কথা আমরা বলছি, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস, সেই মুক্ত গণমাধ্যমে দিবসের মূল প্রতিপাদ্য কি? সেটা কিন্তু জাতিসংঘের দলিলে লেখা আছে। মুক্ত গণমাধ্যমের মূল প্রতিপাদ্য বিষয় হলো অর্জিত গণতন্ত্র। গণতন্ত্রের কারণেই কিন্তু জাতিসংঘ মুক্ত গণমাধ্যমের কথা চিন্তা করেছে, ঘোষণা করেছে এবং পালনও করছে। কাজেই সে গণতন্ত্র যদি দেশে না থাকে, দেশে যদি একদলীয় শাসন কায়েম হয়ে থাকে, যদি মানুষের মুক্ত চিন্তা-বিকাশের কোনো সুযোগ না থাকে, যদি মানুষকে বাধ্য করা হয় একই লাইনে চলার জন্য, তাহলে কোনো স্বাধীনতা থাকে না। রেলগাড়ি যেমন একই লাইনে চলে, ডানেও যেতে পারে না, বায়েও যেতে পারে না। বাংলাদেশের ১৮ কোটি মানুষকে যেখানে একই লাইনে আওয়ামী লীগের নীতি অনুযায়ী, কথা অনুযায়ী, বক্তব্য অনুযায়ী, চিন্তাধারা অনুযায়ী চলতে বাধ্য করা হয় সেখানে সংবাদপত্রের স্বাধীনতা বা গণমাধ্যমের স্বাধীনতা থাকতে পারে না।’

তিনি বলেন, আজকে এ কথা আমাদের নতুন করে ভাবতে হবে বাংলাদেশ যে আদর্শে সৃষ্টি হয়েছিল সে গণতন্ত্র রক্ষার মূল কবজ হচ্ছে মুক্ত সংবাদমাধ্যম। সে গণতন্ত্রকে রক্ষা করতে হলে আজকে বাংলাদেশের সংবাদপত্রের স্বাধীনতা নতুন করে প্রতিষ্ঠা করতে হবে। এটাই হোক আজকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমাদের প্রতিজ্ঞা।

গণমাধ্যম বা মিডিয়া সম্পর্কে বিশদ আলোচনা করতে গিয়ে তিনি বলেন, আমি একটি আন্তর্জাতিক সম্মেলনে যে কথা বলেছিলাম আজ তার পুনরাবৃত্তি করা প্রয়োজন। সেটা হচ্ছে, দ্য মিডিয়া ইজ মোর পাওয়াফুল বাই দ্য স্টেট। আমি এ কথা বলি এবং আমি বিশ্বাস করি মিডিয়া একটি রাষ্ট্রের শক্তির চেয়ে অধিকতর শক্তিশালী।

কেন বলছি এই কথা? আমি সেটা ব্যাখ্যা দিয়ে বলছি, বিকজ দ্য মিডিয়া ক্যান ডু অ্যান্ড আন-ডু স্টেট এক্সরসাইজ। অর্থাৎ সরকার যতবড় শক্তিশালী হোক তারা যদি অন্যায় করে সে অন্যায়কে প্রকাশ করে দিয়ে মিডিয়া সেই রাষ্ট্রকে গড়তে পারে, ভাঙতে পারে। আজকের সরকার এই সত্যকে যত শিগগিরই উপলব্ধি করবে আমি বলব এটা তাদের জন্য তত মঙ্গল।

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী বলেন, আজকে দেশের কি অবস্থা সেটা আমরা-আপনারা সবাই জানি। আজকে যদি গণমাধ্যমকে আমরা মুক্ত করতে চাই, গণমাধ্যমে স্বাধীনতা আনতে চাই, তাহলে প্রথম আমাদের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। যে দেশে গণতন্ত্র থাকে না, সে দেশে গণমাধ্যম মুক্ত থাকে না এবং গণমাধ্যমের কর্মীরা কখনো স্বাধীন হবে না।

আমি জোর গলায় বলছি, বাংলাদেশের গণমাধ্যমের কর্মীরা আজকে স্বাধীন নন। তারা আর্থিক সংকটে জর্জরিত। তাদের আজকে চাকরির নিশ্চয়তা নেই। যখনই সাংবাদিকরা সত্য কথা বলতে চায় তখন তাদের চাকরি চলে যায়। গণমাধ্যমের সংবাদকর্মীদের মতো এ রকম নিরাপত্তাহীন অবস্থায় বাংলাদেশে আর কোনো মানুষ নাই। আজকে কথায় কথায় মামলা হচ্ছে, সাগর-রুনি হত্যাকারীর বিচার হচ্ছে না, ৬০ জন সাংবাদিক হত্যাকারীদের বিচার হচ্ছে না, বন্ধ পত্রিকাগুলো খোলার কোনো ব্যবস্থা নাই। পাঁচ হাজার পত্রিকা বন্ধ করে, হাজার হাজার নিউজ পোর্টাল বন্ধ করে আপনি মুক্ত গণমাধ্যমের কথা বলছেন হাসতেও কষ্ট লাগে, এটা চলতে পারে না। বিএফইউজের মহাসচিব কাদের গণি চৌধুরী বলেন, বাংলাদেশের গণমাধ্যমে ভয়াবহ সংকটকাল অতিক্রম করছে। স্বাধীনতার ৫৩ বছরে এমন সংকটকাল গণমাধ্যমকে পার করতে হয়নি। গণমাধ্যমের টুঁটি এমনভাবে চেপে ধরা হয়েছে যে, এর স্বাধীনতা প্রায় বিপন্ন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খুরশীদ আলমের সঞ্চালনায় আলোচনা সভায় ঢাকা সাংবাদিক ইউনিয়ের সভাপতি মো. শহীদুল ইসলাম, ফেডারেল সাংবাদিক সহসভাপতি খায়রুল বাশার, একেএম মহসিন, সিনিয়র সহকারি মহাসচিব বাছির জামাল, এহতেসামুল হক শাওন, কোষাধ্যক্ষ শহীদুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের কেন্দ্রীয় নেতা রফিক মুহাম্মদ, রাশেদুল হক, দিদারুল আলম, শাহনাজ পলি, খন্দকার আলমগীর হোসেন, সাঈদ খান বক্তব্য রাখেন।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪