মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

news-image

লাইফস্টাইল ডেস্ক : ভিটামিন সি একটি অপরিহার্য অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ক্ষতিকারক ফ্রি র্যা ডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে আমাদের কোষকে রক্ষা করতে সাহায্য করে। যে কারণে এটি ক্যান্সার এবং হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমিয়ে দেয়। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সংক্রমণ এবং অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার জন্য শ্বেত রক্তকণিকার কাজ করার পাশাপাশি উৎপাদনে সাহায্য করে।

ভিটামিন সি কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য। কোলাজেন হলো একটি প্রোটিন যা টিস্যু, ত্বক, হাড় এবং রক্তনালীর গঠন এবং শক্তি বৃদ্ধি করে। সামগ্রিক স্বাস্থ্য এবং জীবনীশক্তির জন্য, বিশেষ করে গরমের মৌসুমে প্রচুর পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন। আমাদের মধ্যে বেশিরভাগেরই ধারণা, সবচেয়ে বেশি ভিটামিন সি পাওয়া যায় কমলায়। তবে কমলার চেয়েও বেশি ভিটামিন সি থাকে এমন কিছু খাবার রয়েছে। চলুন জেনে নেওয়া যাক-

পেঁপে

পেঁপে এমনই একটি ফল, যা ডায়াবেটিস রোগী এবং ওজন কমানোর চেষ্টা করছেন এমন ব্যক্তিদের জন্য লোকদের জন্য দারুণ। কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ, যা সামগ্রিক হজম স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সহায়তা করে। পেঁপেতে প্রায় ৬০ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। এদিকে কমলায় সাধারণত প্রতি ১০০ গ্রামে প্রায় ৫৩ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।

পেয়ারা

পেয়ারা এর অনন্য স্বাদ এবং শক্তিশালী স্বাস্থ্য উপকারিতার জন্য পরিচিত। এই ফলে প্রতি ১০০ গ্রাম ভিটামিন সি রয়েছে প্রায় ২২৮ মিলিগ্রাম। পেয়ারা খাদ্যতালিকাগত ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন এ-এর একটি ভালো উৎস, যা চোখের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অপরিহার্য। পেয়ারায় ক্যারোটিনয়েড এবং পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

কিউই

কিউই ভিটামিন সি, ফাইবার এবং খনিজ পদার্থের গুণে ভরপুর। যা সামগ্রিক স্বাস্থ্যের পাশাপাশি বিপাক ক্রিয়া বাড়াতেও সাহায্য করে। কিউইতে প্রতি ১০০ গ্রামে প্রায় ৯৩ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে।

স্ট্রবেরি

স্ট্রবেরি উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট এবং উচ্চ ফাইবার উপাদানের জন্য পরিচিত, যা সামগ্রিক বিপাকীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। সেইসঙ্গে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কার্যকরী। স্ট্রবেরিতে প্রতি ১০০ গ্রামে প্রায় ৫৮মিলিগ্রাম ভিটামিন সি থাকে।

আনারস

আনারস হল সেই ফল, যাতে প্রতি ১০০ গ্রামে প্রায় ৪৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। এই ফলে ভিটামিন সি, ব্রোমেলেন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির উপস্থিতি এটিকে স্বাস্থ্যকর খাবারের তালিকায় একটি দুর্দান্ত সংযোজন করে তোলে।