বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের জার্সি গায়ে যা বললেন মোহাম্মদ আমির

news-image

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ শুরুর পরও স্পট-ফিক্সিং কাণ্ডে নিষেধাজ্ঞা ও জেল খাটতে হয়েছিল মোহাম্মদ আমিরকে। এরপর ক্রিকেটে ফিরলেও নতুন শুরুটা বেশিদিনের নয়, বোর্ডের সঙ্গে ঝামেলায় জড়িয়ে আচমকা অবসরও নিয়েছিলেন। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে অবসর ভেঙে ফের পাকিস্তান জাতীয় দলে ফেরেন বাঁ-হাতি এই পেসার। নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি ৪ বছর পর সবুজ জার্সি গায়ে তোলার অনুভূতি জানিয়েছেন।

চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। সবকিছু ঠিক থাকলে সেখানেও থাকার কথা আমিরের। মূলত সে কারণেই অবসর ভেঙে গত মাসে জাতীয় দলে ফেরার ঘোষণা দিয়েছিলেন আমির ও ইমাদ ওয়াসিম। এরপর পাকিস্তানের ট্রেনিং ক্যাম্পেও তাদের ডাক পড়ে। সবমিলিয়ে দুই তারকার জাতীয় দলে ফেরা অনেকটা প্রত্যাশিতই ছিল। শেষমেষ গত ৯ এপ্রিল আসন্ন নিউজিল্যান্ড সিরিজের জন্য ঘোষিত ১৭ সদস্যের দলে সুযোগ পেয়ে যান আমির। একইভাবে অবসর ভেঙে ফিরেছেন তারকা অলরাউন্ডার ইমাদ ওয়াসিমও।

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন প্রত্যাবর্তনটাও রাঙানোর ইঙ্গিত দিয়েছিলেন বাঁ-হাতি তারকা পেসার। নতুন করে মেন ইন গ্রিনদের হয়ে খেলার সুযোগ পেয়েই সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন আমির। সামাজিক মাধ্যমে একটি ছবি পোস্ট করে আমির লিখেছেন,‘আল্লাহর নাম নিয়ে শুরু করছি আবার, প্রায় চার বছর পর।’

আগামী বৃহস্পতিবার (১৮ এপ্রিল) থেকে শুরু হবে নিউজিল্যান্ডের সঙ্গে পাকিস্তানের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ঘরের মাঠে পাকিস্তান এই সিরিজ খেলবে ২৭ এপ্রিল পর্যন্ত। যদিও আইপিএলের জন্য কিউইদের প্রথম সারির দলের অনেকেই পাকিস্তান সফরে থাকছেন না। তারই মধ্যে নিজেকে প্রমাণ করতে চান আমির। এই সিরিজ শেষ হওয়ার একমাস পরই যে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এই মূহূর্তে পাকিস্তান পেস অ্যাটাকের যা অবস্থা তাতে আমিরকে তাদের প্রয়োজন। শাহিন আফ্রিদি থাকলেও হারিস রাউফের পারফরম্যান্স গ্রাফ নিম্নগামী, এছাড়াও বোর্ডের সঙ্গে বিতর্কে জড়ানো ছাড়াও চোটের সমস্যা রয়েছে তার।

কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে দ্বিতীয় দফায় পাকিস্তানের অধিনায়ক হিসেবে কামব্যাক করতে চলেছেন বাবর আজম। শাহিন আফ্রিদিকে কয়েকদিনের জন্য অধিনায়ক করা হলেও এই সিরিজের আগে পুরোনো অধিনায়ক বাবরকেই ফের বেছে নেয় পিসিবি, যদিও এ নিয়ে দলের অন্দরেই বিতর্ক রয়েছে। শাহিন বিস্ফোরক দাবি করে বলেছিলেন তাকে একবারও নাকি জানানো হয়নি নতুন অধিনায়ক নির্বাচনের কথা, এরই মধ্যে সিরিজ শুরু।

২০১০ সালে ইংল্যান্ড সিরিজে স্পট ফিক্সিংয়ের দায়ে আমিরকে দীর্ঘ পাঁচ বছরের নিষেধাজ্ঞা দেয় আইসিসি। এরপর থেকেই ক্রিকেটের বাইরে ছিলেন প্রতিভাবান এই বোলার। নিষেধাজ্ঞা কাটিয়ে আবারও পুরনো ছন্দে ফেরেন তিনি। পাকিস্তানের হয়ে সব মিলিয়ে ১৪৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন আমির। ৩২ বছর বয়সী এই পেসার দেশের হয়ে ৫০ টি-টোয়েন্টি ম্যাচে ৫৯ উইকেট নিয়েছেন। এছাড়া ৬১ ওয়ানডেতে ৮১ এবং ৩৬ টেস্টে শিকার করেছেন ১১৯ উইকেট।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু