মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত স্পেন

news-image

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে স্পেন প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। আগামী কয়েক মাসের মধ্যে এ স্বীকৃতি মিলতে পারে বলেও জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১১ এপ্রিল) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সানচেজ বলেন, ফিলিস্তিনকে আনুষ্ঠানিক এই স্বীকৃতি আগামী জুলাই মাসের আগেই দেওয়া হবে। ফিলিস্তিনকে রাষ্ট্র স্বীকৃতি দিতে অন্য দেশগুলোকে রাজি করানোর জন্য ইউরোপ সফরও শুরু করতে চলেছেন তিনি।

সংসদীয় বিতর্কের সময় সানচেজ বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্ব স্বীকৃতি না দিলে তারা ফিলিস্তিনকে সাহায্য করতে পারে না। ইউরোপের ভূরাজনৈতিক স্বার্থেই আন্তর্জাতিক সম্প্রদায়ের ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্বকে স্বীকৃতি দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে সরকারের প্রস্তাব সংসদে সংখ্যাগরিষ্ঠদের সমর্থন পাওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও দেশটির প্রধান বিরোধী দলের এ প্রস্তাব সমর্থনের সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে।

দেশটির পপুরার পার্টির নেতা আলবার্তো নুনেজ বুধবার বলেন, তিনি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানকে সমর্থন করেন। তবে সানচেজ যে পদ্ধতিতে এগিয়ে চলেছেন তার সঙ্গে দ্বিমতের কথা জানিয়েছেন তিনি।

স্পেন সম্প্রতি ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা জানালেও এর আগে আয়ারল্যান্ড, মাল্টা এবং স্লোভেনিয়া একই ধরনের ইচ্ছার কথা জানিয়েছে।

আনাদোলু জানিয়েছে, ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে নিজের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে শুক্রবার সানচেজ নরওয়ে, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া, পর্তুগাল এবং বেলজিয়ামের নেতাদের সঙ্গে আলোচনা এবং আরও দেশকে তার সঙ্গে যোগ দিতে রাজি করানোর চেষ্টায় যোগাযোগ শুরু করবেন।

এর আগে তিনি গত সপ্তাহে ফিলিস্তিন ও ইসরায়েলে টেকসই শান্তি অর্জনের উপায় নিয়ে আলোচনা করতে জর্ডান, সৌদি আরব এবং কাতারের নেতাদের সঙ্গে আলোচনা করতে মধ্যপ্রাচ্য সফর করেছিলেন।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু