মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বোচ্চ তাপমাত্রা কমেছে ৩ ডিগ্রির বেশি

news-image

নিজস্ব প্রতিবেদক : একদিনের ব্যবধানে দেশের সর্বোচ্চ তাপমাত্রা কমেছে ৩.৫ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে বিভিন্ন জেলায় বয়ে গেছে কালবৈশাখীর তাণ্ডব। এ সময়ে ঝোড়ো হওয়ার কারণে গত কয়েকদিন ধরে বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হয়েছে। তাতে স্বস্তি মিলেছে জনজীবনে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার (৭ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার (৬ এপ্রিল) যা চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয় ৪০.২ ডিগ্রি সেলসিয়াস।

সংস্থাটি জানিয়েছে, এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সাতক্ষীরায় ২৯ মিলিমিটার। ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে।

বৃষ্টিপাত নিয়ে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে এবং রাজশাহী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

৮ এপ্রিল সন্ধ্যা ৬টা থেকে ৯ এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত যেমন থাকবে আবহাওয়া

ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

৯ এপ্রিল সন্ধ্যা ৬টা থেকে ১০ এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত যেমন থাকবে আবহাওয়া

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এছাড়া আগামী ৫ দিনে সারাদেশে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

এদিকে দেশের বিভিন্ন এলাকায় কালবৈশাখীর তাণ্ডবে বেশ কয়েকজনের প্রাণহানির ঘটনা ঘটেছে। গাছপালা পড়ে বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে, তার ছিড়ে বিচ্ছিন্ন হয়েছে বিদ্যুৎ সংযোগ।

এ জাতীয় আরও খবর

দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে : সিইসি

আজিজের ওপর নিষেধাজ্ঞা ভিসানীতির অধীনে নয় : পররাষ্ট্রমন্ত্রী

মাঝ আকাশেই সিঙ্গাপুরগামী বিমানে প্রবল ঝাঁকুনি, নিহত ১

উপজেলা নির্বাচনেও জনগণের সায় নেই : মির্জা ফখরুল

রাইসির জানাজায় লাখো মানুষের ঢল

দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

১৮২ কোটি ৪০ লাখ টাকার সয়াবিন তেল কিনবে সরকার

বুধবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন রাষ্ট্রপতি

রাইসির স্মরণে নিরাপত্তা পরিষদে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল

ওপেনিংয়ে লিটন নাকি সৌম্য, যুক্তরাষ্ট্রের একাদশে কারা

নাশকতার মামলায় জামায়াত নেতা আজহারের কারাদণ্ড

মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ