মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সুবিধা কাজে লাগিয়ে অসুবিধা দূর করতেই এআই আইন : আইনমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই)-এর অনেক সুবিধা এবং অনেক ধরনের অসুবিধা আছে উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সুবিধা কাজে লাগিয়ে অসুবিধা দূর করতেই এআই আইন করা হচ্ছে। এআই পলিসি খসড়ার ওপর অংশীজনদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় আইনমন্ত্রী এমন মন্তব্য করেন।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘সুবিধা কাজে লাগিয়ে অসুবিধা দূর করতে এ আইন করতে হচ্ছে। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট প্রজন্ম গড়ে তুলতে কৃত্রিম বুদ্ধিমত্তা অত্যন্ত প্রয়োজন। অংশীজনদের নিয়েই আমরা এই খসড়া চূড়ান্ত করব। এআই আইন তৈরি করতে পলিসির সঙ্গে আইনের সমন্বয়ে আমি আপনাদের সঙ্গে থাকব। শিগগরিই একটি খসড়া প্রণয়ন করব। এরপর আবার অংশীজন সভা হবে। সেই খসড়ায় মতামত কতটা অন্তর্ভুক্ত হলো তা দেখা যাবে।

সভাপতির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এআই-কে উদ্ভাবন, অনুশাসন ও সাইবার অপরাধ নিয়ন্ত্রণের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা আইন প্রণয়ন করা হচ্ছে। এআইয়ের অসৎ ব্যবহার রোধ করতে চাই। নৈতিক চার্চার মাধ্যমে এআই দিয়ে স্বয়ংক্রিয় সেবার বহর বাড়াতে চাই। সেজন্য এরই মধ্যে এআই ব্যবহার করে কিছু দিন হলো একটি ‘কনস্টিটিউশন জিপিটি’ তৈরি করেছি। রেগুলেটরের মাধ্যমে সম্ভাবনার দ্বার খুলে দেব।

এসময় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ইডিজি প্রকল্প পরিচালক আব্দুল বারী জানান, দুই মাসের মধ্যে এআই পলিসির খসড়া তৈরি করা হয়। এসময় দেশে-বিদেশের এআই অনুশাসন ও আইনের ওপর আলোকপাত করেন তিনি।

সভায় বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, মহাপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল খলিলুর রহমান, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইউসুফ ফারুক, টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদী, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ, ই-ক্যাব সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশাসহ প্রায় ২৬ জন সরকারি-বেসরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, ব্যবসায়ী নেতারা এআই আইন নিয়ে নিজেদের মত তুলে ধরেন।