মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাস ভাড়া কমতে পারে কিলোমিটারে ৩ পয়সা

news-image

নিজস্ব প্রতিবেদক : ডি‌জে‌লের দাম ২ দফায় লিটা‌রে ৩ টাকা কমায় বাস ভাড়া কি‌লো‌মিটা‌রে ৩ পয়সা কমতে পারে। বাংলাদেশ সড়ক প‌রিবহন কর্তৃপ‌ক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণ কমিটি এ সুপা‌রিশ ক‌রে‌ছে। সরকা‌রের অনু‌মোদন পে‌লে হ্রাসকৃত ভাড়া কার্যকর হ‌বে।

সোমবার রাজধানীর বনানীতে বিআরটিএ সদর দপ্তরে ভাড়া নির্ধা‌রণ ক‌মি‌টির সভা অনুষ্ঠিত হয়। বাস মা‌লিকরাও ভাড়া কমা‌নোর সুপা‌রিশে একমত পোষণ করেন।

বিআর‌টিএ চেয়ারম‌্যান নূর মোহাম্মদ মজুমদার জানান, ভাড়া কমা‌নোর সুপা‌রিশ আজই মন্ত্রণাল‌য়ে পাঠা‌নো হ‌বে। সরকার প্রজ্ঞাপন জা‌রি কর‌লে তা কার্যকর হ‌বে।

ক‌মি‌টির সুপারিশ অনুযায়ী, দূরপাল্লার বা‌সে প্রতি কিলোমিটারের প্রতি ভাড়া ২ টাকা থেকে ১৫ থেকে কমিয়ে ২ টাকা ১২ পয়সা এবং ঢাকা-চট্টগ্রাম মহানগরীতে ২ টাকা ৪৫ টাকা থেকে কমিয়ে ২ টাকা ৪২ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

২০২১ সালের নভেম্বরে এবং পরের বছরের আগস্টে ২ দফায় ডিজেলের দাম লিটারে ৪৯ টাকা বৃদ্ধি পায়। এতে ঢাকা ও চট্টগ্রাম শহরের অভ্যন্তরীণ রুটের বাসের ভাড়া কিলোমিটারে ২ দফায় ৮০ পয়সা বৃদ্ধি পেয়েছিল। দূরপাল্লার বাসের ভাড়া বৃদ্ধি পেয়েছিল ৭৮ পয়সা।

২০২২ সালের আগস্টে ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমলে কিলোমিটারে বাসের ভাড়া কমে ৫ পয়সা। ওই বছরের ৩১ আগস্ট থেকে নির্ধারিত ভাড়ায় চলছে বাস।

বর্তমানে শহরের অভ্যন্তরীণ বাসের ভাড়া ২ টাকা ৪৫ পয়সা, যা ২০২১ সালের নভেম্বরের আগে ছিল ১ টাকা ৭০ পয়সা। আর দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা, যা ২০২১ সালের নভেম্বরের আগে ছিল ১ টাকা ৪২ পয়সা।

এর আগে ডিজেলের দাম কমায় ২০১৬ সালে প্রতি কিলোমিটারে ৩ পয়সা ভাড়া কমিয়েছিল সরকার। তবে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত সঙ্গে সঙ্গে কার্যকর করা হলেও কমানোর সিদ্ধান্তের বেলায় তা হয় না বলে অভিযোগ রয়েছে।

এ জাতীয় আরও খবর

১৫০ উপজেলায় ১৮৯১ প্রার্থীর মনোনয়ন দাখিল

ডিপিএলে এক ম্যাচে তিন সেঞ্চুরি

মুস্তাফিজের আইপিএলে খেলার ছুটি বাড়াল বিসিবি

আ’লীগ থেকে বড় মনিকে সাময়িক অব্যাহতি

পথে-ঘাটে-সচিবালয়ে, সর্বত্র ইসরায়েলে ইরানের হামলার প্রসঙ্গ

ইসরায়েলের আকাশে শক্তি প্রদর্শন ইরানের

নিজেদের রেকর্ড ভেঙে আইপিএলের সর্বোচ্চ রান হায়দরাবাদের

২৩ নাবিকসহ ২২ এপ্রিল দুবাইয়ে নোঙর করবে এমভি আবদুল্লাহ

এমভি আবদুল্লাহতে এখন কেন দেওয়া হলো কাঁটাতারের বেস্টনি?

সিলেটে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, ৭০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন

আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

সিলেটে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগুন