শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিটামিন সি নারীদের জন্য কতোটা উপকারী জেনে নিন

news-image

লাইফস্টাইল ডেস্ক : ভিটামিন সি জাতীয় খাবার আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা জরুরি। এগুলো খুব বেশি দামি এমন নয় কিন্তু। বরং সহজলভ্য অনেক খাবারেই মিলবে ভিটামিন সি। এই ভিটামিনের গুরুত্বের কথা বলে শেষ করার নয়।

ভিটামিন সি-এর মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। একইসঙ্গে ভিটামিন সি একজন নারীর জন্য খুব গুরুত্বপূর্ণ। ভিটামিন সি-এর সাহায্যে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। ভিটামিন সি-তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা স্নায়ু, টিস্যু এবং শরীরের অন্যান্য অঙ্গের জন্য খুব উপকারী।

ভিটামিন সি কোলাজেন তৈরি করতেও সক্ষম। ভিটামিন সি-এর জন্য নারীদের মুখে বয়সের ছাপ কমে যায়, যার ফলে আসল বয়সের তুলনায় বয়স কম দেখায়। গর্ভবতী নারী এবং শিশুদের বুকের দুধ খাওয়ানো নারীদের অবশ্যই ভিটামিন সি খাওয়া উচিত। ভিটামিন সি গর্ভবতী নারীদের অনেক ধরনের ঝুঁকি থেকে দূরে রাখে।

ভিটামিন সি পিরিয়ডের সময় হওয়া স্ট্রেস থেকে দূরে রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ভিটামিন সি নারীদের হরমোনের ভারসাম্য বজায় রাখে এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এসব কারণে নারীদের খাদ্যতালিকায় অবশ্যই ভিটামিন সি অন্তর্ভুক্ত করা উচিত।