বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই মাসেই বাজারে আসছে শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি

news-image

অনলাইন ডেস্ক : চীনের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি চলতি মাস থেকে প্রথম বিদ্যুৎচালিত গাড়ি বাজারে ছাড়তে যাচ্ছে। এই পদক্ষেপের মধ্য দিয়ে কোম্পানিটি বিদ্যুৎচালিত গাড়ি বাজারে প্রতিযোগিতায় নামছে। আজ মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

শাওমির নতুন এই গাড়ির বাজারমূল্য এখনো প্রকাশ করা হয়নি। আগামী ২৮ মার্চ গাড়ির বিক্রয়মূল্য জানানোর কথা রয়েছে।

চীনের পঞ্চমস্থানীয় স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠান শাওমি জানিয়েছে, এরই মধ্যে বিক্রির অর্ডার নেওয়ার জন্য ২৯টি শহরে তাদের ৫৯টি শাখা খোলা হয়েছে।

চীনে স্বয়ংক্রিয় গাড়ির বাজারে শাওমির আগমনের ফলে বিওয়াইডি, টেসলার মতো বড়বড় কোম্পানির মধ্য প্রতিযোগিতা আরও তীব্র হবে।

গত বছরে স্পিড আল্ট্রা ৭ (এসইউ৭) গাড়িটি উদ্বোধনের পরেই শাওমির প্রধান নির্বাহী লেই জুন জানান, বিশ্বের শীর্ষ ৫ গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানের মধ্যে জায়গা করে নেওয়াই তাদের লক্ষ্য।

প্রতিবেদনে বলা হয়, আগামী ১০ বছরে শাওমি গাড়ি উৎপাদন শিল্পে প্রায় ১০০০ কোটি ডলার বিনিযোগ করবে।

লেই জুন বলেন, এসইউ ৭ গাড়িটিতে ‘সুপার ইলেকট্রিক মটর’ প্রযুক্তির ব্যবহার করা হয়েছে, যার ফলে গাড়িটি টেসলা ও পোর্শের কিছু কিছু মডেল থেকেও দ্রুত চলতে পারে।

শাওমি গাড়ির শেয়ার্ড অপারেটিং সিস্টেমের সঙ্গে ব্র্যান্ডটির ফোন ও অন্যান্য যন্ত্রের সংযোগের ব্যবস্থা রয়েছে। কোম্পানিটির বিশ্বাস এই সুবিধা ক্রেতাদের আরও বেশি আকর্ষণ করবে।

গাড়ি উৎপাদন ও বিক্রয়ে শাওমিকে এমন অবস্থায় অনুমোদন দেওয়া হয়েছে যখন চীনা প্রশাসন বিভিন্ন বাধাধরা নিয়ম তৈরি করে অনুপ্রবেশ ঠেকানোর চেষ্টা করছে।

বেইজিংয়ে অবস্থিত রাষ্ট্রীয় মালিকানাধীন গাড়িনির্মাণ প্রতিষ্ঠান বিএআইসি গ্রুপের একটি প্লান্টে এসইউ ৭ তৈরি করা হবে। ধারনা করা হচ্ছে, এই প্লান্ট থেকে বছরে ২ লাখ গাড়ি নির্মাণ করা সম্ভব হবে।

শাওমি অটোমোবাইলের যাত্রা শুরু হতেই চীনের বৈদ্যুতেক গাড়ির বাজারে প্রতিযোগিতা আরও তীব্রতর হয়ে পড়েছে।

গত কয়েক মাসে বিওয়াইডি তাদের গাড়ির দাম ব্যপক হারে কমিয়ে দিয়েছে। ইলন মাস্কের গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলার বিত্রয়মূল্যেও এর প্রভাব পড়েছে। ফলে চীনে টেসলা গাড়ির দাম হাজার ডলার থেকেও বেশি কমাতে বাধ্য হয়েছেন মাস্ক। আজকের ঘোষণার পর শেয়ার বাজারে শাওমির শেয়ার মূল্য ১০ শতাংশ বেড়েছে।

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়