বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সব মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনের হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, সকল শহিদ ও মৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর সাড়া দেশে একই ডিজাইনের নির্মাণ করা হবে। যাতে ভবিষ্যত প্রজন্ম শত বছর পরও কবর দেখেই চিনতে পারে এটা বীর মুক্তিযোদ্ধার কবর। একই উদ্দেশ্যে বাংলাদেশের রাস্তা ঘাট ব্রিজ কালভার্ট ও প্রতিষ্ঠানের নাম বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরণেরও উদ্যোগ গ্ৰহণ করা হয়েছে।

শনিবার ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশে মুক্তিযোদ্ধা সংসদ ঢাকা জেলা ও মহানগর উইনিট কমান্ড আয়োজিত সংবর্ধনা ও বীর মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী মোজাম্মেল হক বলেন, বীর মুক্তিযোদ্ধারা এখন ন্যূনতম ২০ হাজার টাকা করে ভাতা পাচ্ছেন। এ ছাড়া অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস নির্মাণ করে দেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর এদেশের বীর মুক্তিযোদ্ধারা ভয়ে কথা বলতে পারতোনা। অনেকে তাদের মুক্তিযুদ্ধের স্বপক্ষে যে সমস্ত প্রমানাধী ছিল তা পুড়ে ফেলেছেন, মাটিতে পুঁতে রেখেছেন, অনেকে লুকিয়ে রেখেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা আজকের সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা পুনরায় মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে লড়াই সংগ্রাম শুরু করেন বাঙালি জাতি আবার গুরে দাঁড়িয়েছে। তিনি বলেন, মুক্তিযুদ্ধে পরাজয়ের গ্লানি স্বাধীনতাবিরোধী অপশক্তিরা এখনো ভুলে যায়নি তারা এখনো দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত। তাই সব বীর মুক্তিযোদ্ধাকে এক হয়ে তাদের এই ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দিতে হবে।

সাবেক কমান্ডার ঢাকা জেলা ইউনিট কমান্ড বীর মুক্তিযোদ্ধা আবু সাঈদ মিয়ার সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম এমপি, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইসমত কাদির গামা, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সালাহ উদ্দিন, প্রফেসর ডা. আব্দুস সালাম, ব্রিগেডিয়ার অব: মাহামুদুল হক, মুক্তিযোদ্ধা সংসদ ঢাকা মহানগর ইউনিটের কমান্ডার ইন্জিনিয়ার মোহাম্মদ আলী, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহাবুদ্দিন প্রমুখ।

এ জাতীয় আরও খবর

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে বাধা নেই

সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ কোম্পানি

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি