মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সবুজ না কালো, কোন আঙুর বেশি উপকারী

news-image

লাইফস্টাইল ডেস্ক : ভীষণ সুস্বাদু ফল আঙুর। টসটসে রসালো এই ফল খেতে পছন্দ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। ফলের দোকানগুলোতে দেখবেন সবুজ আর কালো রঙের থোকা থোকা আঙুর ঝুলতে থাকে। দেখেই যেন জিভে জল চলে আসে। শুধু দেখতে ভালো কিংবা খেতেই সুস্বাদু নয়, এই ফলে থাকে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টও। তবে সবুজ না কালো, কোন রঙের আঙুর বেশি উপকারী তা কি জানেন? চলুন জেনে নেওয়া যাক-

কালো এবং সবুজ দুই ধরনের আঙুরেই থাকে প্রাকৃতিক চিনি। তবে কালো আঙুরে থাকা ফাইবার অন্যান্য আঙুরের রঙের আঙুরের তুলনায় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে অনেক বেশি কার্যকরী, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে কালো আঙুর তুলনামূলক বেশি উপকারী।

সবুজ আঙুরের তুলনায় কালো আঙুরে পলিফেনল নামক উপাদান থাকে বেশি। এটি অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সম্পন্ন। যে কারণে কালো আঙুর খেলে তা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করার পাশাপাশি হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে। তাই এ ধরনের রোগ থেকে বাঁচতে কালো আঙুর খেতে পারেন নিয়মিত।

সাধারণত কালো রঙের আঙুরে অন্যান্য রঙের আঙুরের তুলনায় রেসিভেরাট্রোলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত থাকে বেশি। যা হৃদযন্ত্র সুস্থ রাখার সঙ্গে সঙ্গে এবং সার্বিকভাবে শরীর সুস্থ রাখতে কাজ করে। তাই দেখা যাচ্ছে কালো রঙের আঙুর খেতে পারলে তা শরীরের জন্য বেশি লাভজনক।

কালো বা সবুজ যেকোনো রঙের আঙুরেই প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন থাকে। তাই আঙুর শরীরের জন্য ভালো। তবে কালো রঙের আঙুরে ভিটামিন সি এবং ভিটামিন কে-এর মতো নির্দিষ্ট পুষ্টি কিছুটা বেশি থাকে যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তবে হাতের কাছে কালো আঙুর না পেলে সবুজ আঙুর খেলেও চলবে।

অন্যান্য রঙের আঙুরের তুলনায় কালো আঙুরে রেসিভেরট্রোল থাকে বেশি। যে কারণে এটি রক্তনালীর ক্রিয়ায় সাহায্য করে এবং কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। এটি হৃদযন্ত্রে স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে। তাই প্রতিদিন নিয়মিত করে আঙুর খাওয়ার অভ্যাস করুন। তবে একসঙ্গে অনেকগুলো নয়, একমুঠো খাওয়াই যথেষ্ট।

এ জাতীয় আরও খবর

১৫০ উপজেলায় ১৮৯১ প্রার্থীর মনোনয়ন দাখিল

ডিপিএলে এক ম্যাচে তিন সেঞ্চুরি

মুস্তাফিজের আইপিএলে খেলার ছুটি বাড়াল বিসিবি

আ’লীগ থেকে বড় মনিকে সাময়িক অব্যাহতি

পথে-ঘাটে-সচিবালয়ে, সর্বত্র ইসরায়েলে ইরানের হামলার প্রসঙ্গ

ইসরায়েলের আকাশে শক্তি প্রদর্শন ইরানের

নিজেদের রেকর্ড ভেঙে আইপিএলের সর্বোচ্চ রান হায়দরাবাদের

২৩ নাবিকসহ ২২ এপ্রিল দুবাইয়ে নোঙর করবে এমভি আবদুল্লাহ

এমভি আবদুল্লাহতে এখন কেন দেওয়া হলো কাঁটাতারের বেস্টনি?

সিলেটে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, ৭০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন

আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

সিলেটে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগুন