শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে গৃহকর্মী নিয়োগে নতুন নিয়ম

news-image

নিউজ ডেস্ক : অবিবাহিতদের গৃহকর্মী নিয়োগে নতুন নিয়ম চালু করেছে সৌদি আরব। দেশটিতে এ নিয়মের আওতায় অবিবাহিতদের ক্ষেত্রে সর্বনিম্ন বয়সও নির্ধারণ করে দেওয়া হয়েছে। রোববার (২৫ ফেব্রুয়ারি) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির সরকারি নিয়মানুসারে, অবিবাহিতদের ক্ষেত্রে গৃহকর্মী নিয়োগ দেওয়ার আগে তাদের বয়স সর্বনিম্ন ২৪ বছর হতে হবে। এর আগে তারা গৃহকর্মী নিয়োগ দিতে পারবেন না।

সৌদির গৃহকর্মী নিয়োগসংক্রান্ত এক সরকারি পোর্টালে জানানো হয়েছে, গৃহকর্মী নিয়োগের জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে আবেদন করতে হবে। এরপর আগ্রহী নিয়োগকর্তার ভিসা ইস্যু করার সক্ষমতা আছে কি না তা যাচাই করা হবে। আগ্রহী নিয়োগকর্তাদের নিজের পেশা ও জাতীয়তা উল্লেখ করে শ্রম মন্ত্রণালয়ের মুসানেদ প্ল্যাটফর্মে জমা দিতে হবে। এ সময় তাদের গৃহকর্মী নিয়োগের কারণও উল্লেখ করতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগ্রহী নিয়োগকর্তার আবেদনের পর সক্ষমতার বিষয়টি বিবেচনা করা হবে। এরপর যোগ্য বিবেচিত হলে গৃহকর্মী বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে। এ সময় নিয়োগের ফিও পরিশোধ করতে হবে।

সৌদি আরবে গাড়িচালক, গৃহপরিচারিকা, পরিচ্ছন্নতাকর্মী, বাবুর্চি, গার্ড, কৃষক, লিভ-ইন নার্স, টিউটর এবং আয়াকে গৃহকর্মীর আওতায় বিবেচনা করা হয়ে থাকে। দেশটিতে গৃহকর্মী নিয়োগের যে প্রক্রিয়া চলমান রয়েছে তার ওপর নিজেদের নিয়ন্ত্রণ আরোপ করতে চায় শ্রম মন্ত্রণালয়।

মুসানেদ নামের ওয়েবসাইটটি সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের একটি পরিষেবা। এর আওতায় নিয়োগকারীদের দায়িত্ব ও কর্তব্য জানানো এবং গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে কাজ পরিচালনা করা হয়।

নতুন নিয়ম

শ্রম মন্ত্রণালয়ের তথ্যমতে, গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে অবশ্যই মুসানেদের মাধ্যমে চুক্তি করতে হবে। এর আগে গত বছরের অক্টোবরে মন্ত্রণালয় জানায়, গৃহকর্মীর জন্য অবশ্যই ২১ বছর বয়স হতে হবে। চুক্তির অধিকার রক্ষায় এ বাধ্যবাধকতা রাখা হয়।

দেশটির নতুন নিয়মানুসারে, একজন গৃহকর্মী দিনে ১০ ঘণ্টা কাজ করবেন। এ ছাড়া তাকে তাকে সপ্তাহে একদিন ছুটি দিতে হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, নতুন নিয়মানুসারে নিয়োগকারী কর্মীর পাসপোর্ট, ব্যক্তিগত কাগজপত্র ও অন্যান্য জিনিসপত্র জিম্মায় নিতে পারবেন না। এটিকে কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক