সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ সিরিজের আগেই লঙ্কান তারকাকে আইসিসির শাস্তি

news-image

স্পোর্টস ডেস্ক : বিপিএল উন্মাদনা শেষ হতেই বাংলাদেশে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আসবে শ্রীলঙ্কা। তিন ফরম্যাটের এই সিরিজের আগেই দুঃসংবাদ পেতে হল লঙ্কান টি-টোয়েন্টি অধিনায়ক এবং দেশটির বড় তারকা ওয়ানিন্দু হাসারাঙ্গাকে। সদ্যসমাপ্ত আফগানিস্তান সিরিজে আম্পায়ারের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ের শাস্তি পেতে হচ্ছে তাকে।

শনিবার হাসারাঙ্গার শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ীম এই শাস্তির জেরে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে পারছেন না লঙ্কান টি-টোয়েন্টি অধিনায়ক। একইদিনে আফগানিস্তানের তারকা রহমানউল্লাহ গুরবাজও পড়েছেন আইসিসির শাস্তির মুখে।

হাসারাঙ্গা এবং আম্পায়ারের মধ্যকার এমন উত্তপ্ত ঘটনা ঘটেছিল গত বুধবার। ডাম্বুলায় আফগানিস্তান ও শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে কোমর উচ্চতার উপরে প্রায় কাঁধের কাছাকাছি ‘বিমার’ ডেলিভারি চোখ এড়িয়ে গিয়েছিল লেগ আম্পায়ার লিন্ডন হ‍্যানিব‍্যালের।

শেষ ওভারের তার এমন সিদ্ধান্তে ভীষণ ক্ষুব্ধ হয়েছিলেন হাসারাঙ্গা। একপর্যায়ে আম্পায়ারকে তিনি বলেছিলেন, ‘আম্পায়ারিং ছেড়ে অন্য কাজ খোঁজা উচিত তার’। আইসিসি আইনের ২.১৩ এর ধারা অনুযায়ী তাকে শাস্তির আওতায় আনা হয়েছে।

মূলত এই ঘটনার কারণেই ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার সঙ্গে তাকে তিনটি ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে। আগের দুটি ডিমেরিট পয়েন্ট ছিল তার। ২৪ মাসের মধ্যে ৫টি ডিমেরিট পয়েন্ট পূর্ণ হওয়ায় দুই ম্যাচ নিষেধাজ্ঞা ভোগ করতে হবে তাকে।

এর ফলে বাংলাদেশের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে খেলতে পারবেন না হাসারাঙ্গা। অবশ্য ম্যাচ রেফারির সিদ্ধান্ত মেনে নিয়েছেন লঙ্কান অধিনায়ক। ফলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

একইদিনে শাস্তির মুখে পড়েছেন আফগানিস্তানের ব্যাটার রহমানউল্লাহ গুরবাজ। আইসিসি আইনের ২.৪ ধারা ভঙ্গ করেছিলেন তিনি। সেই আইন অনুযায়ী, আম্পায়ারের নির্দেশ অমান্য করলে তিনি শাস্তির আওতায় পড়বেন। গুরবাজ সেই ম্যাচে আম্পায়ারের নিষেধের পরে ব্যাটের গ্রিপ বদল করছিলেন। শাস্তি হিসেবে তার ম্যাচ ফির ১৫ শতাংশ কেটে নেয়া হয়েছে। গত ২৪ মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো এই শাস্তি পেয়েছেন তিনি। তার নামের পাশে এখন দুটি ডিমেরিট পয়েন্ট রয়েছে।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?