মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

তথ্য খুঁজতে ‘সার্কেল টু সার্চ’ কৌশল আনছে গুগল

news-image

অনলাইন ডেস্ক : তথ্য ও ছবি খুঁজতে আমরা নিয়মিত গুগল সার্চ করে থাকি। একই ধরনের একাধিক তথ্য থেকে প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে অনেক সময় বেশ সমস্যা হয়। তবে কিছু কৌশল কাজে লাগিয়ে গুগলে দ্রুত সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়। ছবি বা ভিডিওতে এবার নির্দিষ্ট কোনো কিছু সম্পর্কে আলাদা করে তথ্য পাওয়ার সুবিধা আনছে গুগল। ‘সার্কেল টু সার্চ’ নামে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে তথ্য খোঁজার নতুন কৌশল যুক্ত করছে গুগল।

যার মাধ্যমে কোন কনটেন্ট বা ভিডিওতে সার্কেল দেওয়া, হাইলাইট করা, স্ক্রিবলিং বা ট্যাপ করলে স্বয়ংক্রিয়ভাবে গুগল সার্চের তথ্য প্রদর্শিত হবে। ফোনে ভিডিও দেখা, ছবি দেখা, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের সময় কোনো ছবি বা মেসেজে কোনো বিষয় সম্পর্কে তথ্য জানতে সার্কেল টু সার্চ সুবিধা ব্যবহার করা যাবে।

সুবিধাটি সম্পর্কে ধারণা দিতে উদাহরণও দিয়েছে গুগল। বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো ভিডিও দেখার সময় কারও চোখে থাকা চশমা সম্পর্কে জানা প্রয়োজন। তখন সেই চশমায় সার্কেলিং করলে নিচে চশমাটি সম্পর্কিত তথ্য গুগল সার্চের মাধ্যমে প্রদর্শিত হবে। সার্কেল টু সার্চ খুঁজে পেতে হোম বাটন বা নেভিগেশন বারে অনেক সময় ধরে চাপতে হবে। এরপর সার্কেল টু সার্চ চালু হয়ে যাবে।

তখন ভিডিও, ছবি বা লেখায় থাকা বিষয়ে ওপর সার্কেলিং, হাইলাইটিং, স্ক্রিবলিং বা ট্যাপ করতে হবে। এরপর সেই সম্পর্কিত তথ্য গুগল সার্চের পপআপের মাধ্যমে নিচে প্রদর্শিত হবে।

সুবিধাটি প্রাথমিকভাবে প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোন যেমন পিক্সেল ৮, পিক্সেল ৮ প্রো এবং নতুন আসা গ্যালাক্সি এস ২৪ সিরিজে ব্যবহার করা যাবে।

সব ভাষা ও দেশেই এ সুবিধা ব্যবহার করা যাবে। ৩১ জানুয়ারি থেকে সুবিধাটি চালু হতে পারে। পরবর্তীতে ধারাবাহিকভাবে অন্যসব অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও সুবিধাটি চালু হবে বলে জানিয়েছে গুগল।

এ জাতীয় আরও খবর

রোহিঙ্গাদের জন্য ৬৯ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে জাপান

আফগানিস্তানে দুই হাজার মানুষের সামনে মৃত্যুদণ্ড কার্যকর

ওষুধ ও হার্টের রিংয়ের দাম কমাতেই হবে : স্বাস্থ্যমন্ত্রী

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

সংরক্ষিত আসনের এমপিদের গেজেট প্রকাশ

দুর্ঘটনায় প্রাণ হারালেন জনপ্রিয় অভিনেত্রীসহ ৯ জন

ভারতীয় বিমানবাহিনী প্রধানের সঙ্গে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সৌজন্য সাক্ষাৎ

গ্রামের মেধাবীদের জন্য বিশ্বমানের শিক্ষার পরিবেশ তৈরি হবে : পলক

ওবায়দুল কাদের বিএনপির বিকল্প স্থায়ী কমিটির সদস্য: রিজভী

বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ল ৭৫ পয়সা

‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী

পঙ্কজ উদাসকে কোনো দিন গোমড়া মুখে দেখিনি: রুনা লায়লা