শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষের চোখের ওপরে ভ্রু না থাকলে কী হতো

news-image

অনলাইন ডেস্ক : চোখের ভ্রু বিভিন্ন আকার, আকৃতি ও রঙের হয়ে থাকে। চেহারার সৌন্দর্যবর্ধনই কিন্তু ভ্রুর একমাত্র কাজ নয়। চোখের সুরক্ষায় ভ্রুর রয়েছে বহুমাত্রিক কাজ।

অন্যান্য ইন্দ্রিয়ের তুলনায় মানুষ চোখের ওপর বেশি নির্ভরশীল। ভ্রু বৃষ্টির পানি ও ঘাম থেকে চোখকে সুরক্ষা দেয়। এটি না থাকলে চোখে পানি ঢুকে দৃষ্টি ঘোলা হয়ে যেত। কিছু ক্ষেত্রে ভ্রু ধুলাবালু ও সূর্যের তীব্র রশ্মি থেকে চোখকে সুরক্ষা দেয়। তাই বিবর্তনের মাধ্যমে ধীরে ধীরে মানুষ দেহের বেশির ভাগ লোম হারালেও চোখের পাপড়ি ও ভ্রু রয়ে গেছে।

কমিউনিকেশন বা ভাব প্রকাশেও ভ্রুর ভূমিকা রয়েছে। মুখের অভিব্যক্তি মানুষের মনের আবেগ ও অনুভূতি প্রকাশ করে। আর অভিব্যক্তিকে অতিরঞ্জিত করে ভ্রু। মানুষের আনন্দ, দুঃখ ও বিস্ময়ের মতো বিষয়গুলো ভ্রুর নড়াচড়া দেখে বোঝা যায়। অনেক সময় কোনো শব্দ ব্যবহার না করেও ভ্রু নাচিয়ে অনেক কিছু বলে দেওয়া যায়। কার্টুন চরিত্রেও চোখের ওপরে বিভিন্ন ধরনের ভ্রু আঁকার মাধ্যমে রাগ, ক্ষোভ ও অভিভূত হওয়ার মতো অভিব্যক্তি প্রকাশ করা যায়।

বিভিন্ন গবেষণায় দেখা যায়, চোখের চেয়ে ভ্রু দেখে মানুষ পরিচিত ব্যক্তিকে সহজে চিনতে পারে। অনেক সময় বয়স বৃদ্ধি, ক্যানসার বা অন্য কোনো রোগের কারণে ভ্রু ঝরে যেতে পারে।