মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

‘পররাষ্ট্রমন্ত্রী-প্রতিমন্ত্রীর নির্বাচনী প্রচার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত’

news-image

কূটনৈতিক প্রতিবেদক : পররাষ্ট্র মন্ত্রণালয়ের গণসংযোগ বিভাগ থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নির্বাচনী প্রচারণা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বলে জানিয়েছেন মহাপরিচালক ও বিকল্প মুখপাত্র রফিকুল আলম।

রোববার মন্ত্রণালয়ের নিয়মিত সাপ্তাহিক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিলেট-১ এবং প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম রাজশাহী-৬ আসন থেকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে দ্বাদশ জাতীয় নির্বাচন করছেন। আচরণবিধি অনুযায়ী, মন্ত্রী-এমপিরা প্রার্থী হওয়ার পর সরকারি সুবিধা ব্যবহার করে নির্বাচনী প্রচাররণা চালাতে পারবেন না।

এমন প্রেক্ষাপটে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর নির্বাচন কেন্দ্রিক আগাম প্রচারণার যেসব সংবাদ পাঠানো হচ্ছে, তা মন্ত্রণালয় স্বপ্রণোদিত হয়ে দিচ্ছে, নাকি মন্ত্রী-প্রতিমন্ত্রীর কোনো নির্দেশনা রয়েছে- এমন প্রশ্নের উত্তরে রফিকুল আলম বলেন, তথ্য দেওয়ার বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত।

এ নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) কোনো অনুমোদন নেওয়া হয়েছে কি-না, জানতে চাইলে তিনি বলেন, যেটি সবার জন্য উন্মুক্ত, তা দিতে ইসির অনুমতি নেওয়ার কোনো প্রয়োজনীয়তা রয়েছে কি-না, বিষয়টি নিশ্চিত না।

পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর নির্বাচন কেন্দ্রিক আগাম প্রচারণা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন কি-না, জানতে চাইলে তিনি জানান, নির্বাচন কেন্দ্রিক আগাম প্রচারণার কিছু পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া হয়েছে কি-না, বিষয়টি তার জানা নেই।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ফেসবুক পেজে নির্বাচন সংক্রান্ত একটি পোস্ট করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় ইসির জনসংযোগের কাজ করছে কি-না, এই প্রশ্নের জবাবে বিকল্প মুখপাত্র বলেন, ‘আমি বিশ্বাস করি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুকে বা অন্য কোনো সোশ্যাল মিডিয়াতে তথ্য শেয়ার করার পেছনে অন্যতম বড় কারণ হচ্ছে, আমাদের একটা বড় অডিয়েন্স আছে তাদের দ্রুত রিচ আউট করা। এর বাইরে কিছু নয়।’

এ জাতীয় আরও খবর

রোহিঙ্গাদের জন্য ৬৯ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে জাপান

আফগানিস্তানে দুই হাজার মানুষের সামনে মৃত্যুদণ্ড কার্যকর

ওষুধ ও হার্টের রিংয়ের দাম কমাতেই হবে : স্বাস্থ্যমন্ত্রী

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

সংরক্ষিত আসনের এমপিদের গেজেট প্রকাশ

দুর্ঘটনায় প্রাণ হারালেন জনপ্রিয় অভিনেত্রীসহ ৯ জন

ভারতীয় বিমানবাহিনী প্রধানের সঙ্গে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সৌজন্য সাক্ষাৎ

গ্রামের মেধাবীদের জন্য বিশ্বমানের শিক্ষার পরিবেশ তৈরি হবে : পলক

ওবায়দুল কাদের বিএনপির বিকল্প স্থায়ী কমিটির সদস্য: রিজভী

বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ল ৭৫ পয়সা

‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী

পঙ্কজ উদাসকে কোনো দিন গোমড়া মুখে দেখিনি: রুনা লায়লা