মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জিম্বাবুয়ে-কেনিয়া নয়, বিশ্বকাপের টিকিট পাচ্ছে উগান্ডা

news-image

একের পর এক চমক দিয়েই চলেছে আফ্রিকান রাষ্ট্র উগান্ডা। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে জিম্বাবুয়ের পর এবার কেনিয়াকেও ধরাশায়ী করেছে তারা। বুধবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে কেনিয়াকে ৩৩ রানে হারিয়ে একপ্রকার চমকই উপহার দিয়েছে তারা। সেইসঙ্গে উজ্জ্বল হয়েছে তাদের বিশ্বকাপ স্বপ্নটাও।

আফ্রিকান বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে হারালেই ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেবে উগান্ডা। আর তাতে কপাল পুড়বে মহাদেশের দুই পরিচিত মুখ জিম্বাবুয়ে এবং কেনিয়ার। দুই দলেরই অবশ্য এখন পর্যন্ত কাগজে কলমে সুযোগ আছে বিশ্বকাপে যাওয়ার। সেজন্য অবশ্য তাদের তাকিয়ে থাকতে হবে উগান্ডা বনাম রুয়ান্ডা ম্যাচের দিকে।

বুধবারের হারে সবকিছুই এখন জটিল কেনিয়ার জন্য। বিশ্বকাপ কোয়ালিফাই ম্যাচে আজ তারা মুখোমুখি হবে জিম্বাবুয়ের জন্য। জিম্বাবুয়ে এবং কেনিয়া দুই দলেরই পয়েন্ট এখন ৬। শেষ ম্যাচে যে দলই জিতবে তাদের পয়েন্ট হবে ৮। অন্যদিকে শেষ ম্যাচ খেলার আগেই ৮ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে অবস্থান করছে উগান্ডা। রুয়ান্ডার বিপক্ষে জয় বা টাই ম্যাচেও খুলে যাবে তাদের বিশ্বকাপ ভাগ্য।

উল্লেখ্য, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আসন্ন টুর্নামেন্টটিতে অংশ নেবে ২০ দল। সর্বশেষ মঙ্গলবার ১৯ তম দল হিসেবে বিশ্বকাপের টিকিট কেটেছে আফ্রিকার দেশ নামিবিয়া। অঞ্চলটি থেকে আরও একটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। দৌড়ে আছে জিম্বাবুয়ে, উগান্ডা, কেনিয়া।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এ ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান এবং নামিবিয়া।

এ জাতীয় আরও খবর

সেপটিক ট্যাঙ্কে মিলল আনারের দেহের ‍অংশ

এমপি আনার খুন: দেহাংশ খুঁজতে ভাঙা হবে সঞ্জীবা গার্ডেনসের স্যুয়ারেজ লাইন

প্রাথমিকে ৪৬ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া হাইকোর্টে স্থগিত

বেনজীর ও তার স্ত্রী-সন্তা‌নদের সব বিও হিসাব ফ্রিজ

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো স্পেন-নরওয়ে

কাল ঢাকায় আসছেন আইএমও মহাসচিব

আরও তিন উপজেলার ভোট স্থগিত

ঈদুল আজহায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির তারিখ ঘোষণা

উপকূলে এখনো থামেনি ঘূর্ণিঝড় রিমালের দাপট

বিয়ের ১২ দিন পর স্ত্রী হয়ে গেলেন পুরুষ

অপরাধী হলে শাস্তি পেতেই হবে, সাবেক সেনাপ্রধান-আইজিপির বিষয়ে কাদের

সরকারি চাকরিতে ৩ লাখ ৭০ হাজার পদ ফাঁকা : জনপ্রশাসনমন্ত্রী