শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সৌরভের সেরা ওপেনারের তালিকায় নেই শচীন

news-image

স্পোর্টস ডেস্ক : ভারতের ক্রিকেট ইতিহাসে অনন্য এক নাম সুনীল গাভাস্কার। টেস্ট ক্রিকেটে প্রথম ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান পার করা গাভাস্কারকে নির্ধিধায় সেরা ওপেনার মানবেন সবাই। কিন্তু তারপরেই ভারতের ক্রিকেটে গাভাস্কারের পর সেরা টেস্ট ব্যাটার হিসেবে মানা হয়,শচীন টেনডুলকারকে।

সবাই একমত হলেও সৌরভ গাঙ্গুলী এ ব্যাপারে দ্বিমত পোষণ করেন। ভারতের সাবেক এই অধিনায়ক গাভাস্কারের পর বীরেন্দার শেবাগকে সেরা মানেন। শেবাগের ক্যারিয়ারে মোড় পরিবর্তনে অধিনায়ক সৌরভের ভূমিকা ছিল অনেক। তিনিই প্রথম শেবাগকে মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে এনে খেলান। ওপেনিংয়ে এসেই ক্যারিয়ারের সেরা সময় পার করেন সাবেক ডানহাতি এই ব্যাটার।

এ ব্যাপারে সৌরভ বলেন, ‘টেস্ট ক্রিকেটটাই বদলে গিয়েছিল শেবাগের জন্য। দুর্দান্ত ক্ষমতা ছিল। যে গতিতে রান করত তা চমকে দেওয়ার মতো। সুনীল গাভাস্করের পরে সেরা ওপেনার মনে হয় শেবাগ।’

তিনি আরো বলেন, ‘আমি বলেছিলাম শেবাগকে ওপেন করতে। ও রাজি ছিল না। আগে কখনও ওপেন করেনি সে। আমি বিশ্বাস করি, কেউ একটা বিশেষ জায়গায় ব্যাট করার জন্য জন্মায় না। লর্ডসে ২০০২ সালে টেস্ট খেলতে নেমে দ্রুত ৮০ রান করে দিয়েছিল সেবাগ। সেখান থেকেই ওপেনার হিসাবে ওর আত্মবিশ্বাস বৃদ্ধি পায়।’

বীরেন্দার শেবাগ ভারতের অসাধারণ ক্রিকেটার ছিলেন। প্রথম ভারতীয় ব্যাটার, যিনি টেস্টে এক ইনিংসে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। সাউথ আফ্রিকার বিপক্ষে ২৭৮ বলে ৩১৯ রানের অনবদ্য ইনিংস খেলে, এখনও স্মরনীয় হয়ে আছেন ভারত ভক্তদের মনে।