শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নজরুল সংগীতের সুর বিকৃতি, যা বললেন শায়খ আহমাদুল্লাহ

news-image

অনলাইন ডেস্ক : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহকপাট’ গানটির নতুন সংগীতায়োজন নিয়ে তোপের মুখে পড়েছেন অস্কারজয়ী ভারতীয় সুরকার ও সংগীত পরিচালক এ আর রহমান। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের নজরুলপ্রেমীরা প্রতিবাদ জানিয়েছেন। এমনকি কাজী নজরুল ইসলামের পরিবারের পক্ষ থেকেও হয়েছে সমালোচনা।

বিশিষ্ট ইসলামি ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ আজ মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুক পোস্টে এ নিয়ে সমালোচনা করেছেন। তার পোস্টটি নিচে তুলে ধরা হলো:

কাজী নজরুল ইসলামের একটি বিপ্লবী সংগীতের সুর বিকৃত করায় নজরুলপ্রেমীদের প্রতিবাদে ফেটে পড়তে দেখা যাচ্ছে। তাদের একই কথা—নজরুলগীতির সুর বিকৃত করে নজরুলের মৌলিকত্বকে নষ্ট করার পাঁয়তারা করা হচ্ছে।

নজরুলপ্রেমীদের কষ্টের জায়গাটা আমরা বুঝতে পারছি। যিনি যা ভালোবাসেন, যে আদর্শ অনুসরণ করেন, তিনি সব সময়ই চান, সেই অনুসরণীয় বিষয়ের মৌলিকত্ব যেন অটুট থাকে। এটাই প্রকৃতির দাবি।

একই নিয়ম ইসলামের ক্ষেত্রেও প্রযোজ্য। ইসলামকে যারা ভালোবাসেন, তারাও চান, তাদের অনুসরণীয় ইসলাম যেন ইসলামবিদ্বেষী কিংবা ইসলাম সম্পর্কে অজ্ঞ ব্যক্তিদের হাতে পড়ে বিকৃত না হয়। কেউ যদি বিকৃত করার চেষ্টা করে, তবে ইসলামপ্রেমীরা প্রতিবাদে ফেটে পড়েন, যেভাবে ফেটে পড়েছেন নজরুলপ্রেমীরা।

কিন্তু দুঃখের বিষয় হলো নজরুলপ্রেমীদের প্রতিবাদকে মৌলবাদিতা বলা না হলেও ইসলামপ্রেমীদের প্রতিবাদকে খুব সহজেই মৌলবাদিতা বলে দেয়া হয়। এটা এক শ্রেণির মানুষের পরিকল্পিত দ্বিচারিতা।

মূলত আপন আপন আদর্শে আমরা প্রত্যেকেই মৌলবাদী। দোষ হয় শুধু ইসলামপন্থীদের।