মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ লাখ প্রবাসীকে বৈধতা ‘দিতে যাচ্ছে’ গ্রিস

news-image

প্রবাস ডেস্ক : শ্রমবাজারের ঘাটতি পূরণে গ্রিসে বসবাসরত অবৈধ প্রবাসীদের বৈধতা দেওয়ার কথা ভাবছে দেশটির সরকার। গত মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় বেতারে দেওয়া এক সাক্ষাৎকারে অভিবাসন বিষয়ক মন্ত্রী দিমিত্রিস কাইরিদিস এ কথা জানান।

তিনি জানিয়েছেন, গতকয়েক বছরে দেশটিতে অবৈধ প্রবাসীদের সংখ্যা বেড়ে গেলেও শ্রমবাজারের শূন্যতা পূরণ করতে অনথিভুক্ত এবং মেয়াদোত্তীর্ণ রেসিডেন্স পারমিটধারীদের বৈধ করার কথা ভাবছে গ্রিস সরকার। দেশটির কৃষি, নির্মাণ ও পর্যটন শিল্পে কর্মী সংকট দূর করতে অন্তত তিন লাখ অবৈধ প্রবাসীদের বৈধতা দেওয়া হতে পারে।

২০২০ সালের ইটালির নেওয়া সিদ্ধান্তের আলোকেই গ্রিসের বর্তমান সরকার অবৈধ প্রবাসীদের বৈধতা দিতে চায়। এরই মধ্যে দেশটির জাতীয় নিরাপত্তা বিষয়ক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে।

অভিবাসনমন্ত্রী আরও বলেন, ‘আমরা দেশটিতে নতুন করে অবৈধ প্রবাসীদের জন্য কোনো প্রণোদনা তৈরি করতে চাই না। কারণ এটি বিপজ্জনক। আমরা কালো থেকে সাদাতে যেতে চাই। অঘোষিত থেকে ঘোষিত শ্রমে যেতে চাই। কর্মসংস্থান তৈরির মাধ্যমে শ্রম ঘাটতি মেটাতে চাই।’

কাইরিদিস বলেছেন, বর্তমানে দেশটিতে কর্মী সংকটের কারণে থেসালোনিকিতে একটি পাতাল রেল নির্মাণ এবং ক্রিট দ্বীপে নতুন বিমানবন্দর নির্মাণসহ কয়েকটি প্রকল্প ধীর গতিতে এগোচ্ছে।

 

এ জাতীয় আরও খবর