শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক, সুষ্ঠু নির্বাচনের গুরুত্ব নিয়ে আলোচনা হয়েছে : উজরা জিয়া

news-image

অনলাইন ডেস্ক : ‘অবাধ ও সুষ্ঠু’ নির্বাচনের গুরুত্ব নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেছেন।

গতকাল বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে উজরা এ তথ্য জানিয়েছেন। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ শেষে এ নিয়ে এক্সে তিনি একটি পোস্ট দেন।

সেখানে উজরা লেখেন, ‘জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনের ফাঁকে রোহিঙ্গা সংকট নিয়ে (সাত দেশের) উচ্চপর্যায়ের বৈঠকের আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আবার সম্পৃক্ত হতে পেরে সম্মানিত বোধ করছি। আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গুরুত্ব, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারত্ব নিয়ে আলোচনা করেছি।’

এ ছাড়া ৯ লাখ ৬০ হাজার রোহিঙ্গা শরণার্থীকে উদারভাবে আশ্রয় দিয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের প্রশংসা করা হয়েছে বলেও উল্লেখ করেন উজরা জিয়া।

এর আগে নিউইয়র্কে গত সোমবার বিকেলে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকেও বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের ওপর জোর দিয়েছিলেন উজরা। ওই আলোচনার পরও তিনি এক্স অ্যাকাউন্টে পোস্ট দিয়েছিলেন।

গত জুলাই মাসে উজরা চার দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন। বাংলাদেশ নিয়ে নতুন মার্কিন ভিসা নীতি ঘোষণার পর তিনিই যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে বাংলাদেশ সফর করেন। ওই সফরকালে তিনি বাংলাদেশে শ্রম অধিকার, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানব পাচার ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেন।